রাবিতে শিক্ষার্থীবান্ধব শিক্ষানুরাগী উপাচার্য চান ছাত্রনেতারা – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

শিক্ষা-সংস্কৃতি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ক্যাম্পাস প্রতিনিধি  :  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান নানা অনিয়মের মধ্যদিয়ে মেয়াদ পূর্ণ করেছেন। গত ৬ মে শেষ হয় তার উপাচার্য পদের মেয়াদ। নতুন উপাচার্য নিয়োগের আলোচনা চলছে ক্যাম্পাসজুড়ে। সব মহলেই এখন আলোচনার অন্যতম বিষয় রাবিতে উপাচার্য নিয়োগের বিষয়টি। বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক ছাত্র সংগঠনগুলোর নেতাদেরও চাওয়া শিক্ষার্থীবান্ধব ও শিক্ষানুরাগী শিক্ষককে উপাচার্য পদে নিয়োগ দেয়া হবে।

কেমন উপাচার্য চান এই প্রশ্নের উত্তরে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু বলেন, ‘শিক্ষার্থীবান্ধব উপাচার্য চাই, যিনি শিক্ষার্থীদের সুবিধা অসুবিধায় শিক্ষার্থীদের পাশে থাকবেন। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণাকে সামনে এগিয়ে নিয়ে যাবেন।’

একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নসহ, শিক্ষার্থীদের আবাসন সমস্যা সমাধানে কাজ করবেন এমন একজন উপাচার্য চান এই ছাত্রনেতা।

রাবি ছাত্রদলের সাবেক যুগ্ম আহ্বায়ক সুলতানুল ইসলাম রাহী বলেন, ‘সদ্য বিদায়ী উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের বিরুদ্ধে দুর্নীতি ও স্বজনপ্রীতির অভিযোগ রয়েছে। তার সর্বশেষ নিয়োগ ও ছাত্রলীগ সম্পর্কে বক্তব্যে স্পষ্টতই বোঝা যায় তিনি একজন দলকানা উপাচার্য ছিলেন। তাই ছাত্র সংগঠন হিসেবে আমরা ক্যাম্পাসে সকল ছাত্র সংগঠনের সহাবস্থান চাই। আমরা এমন উপাচার্য চাই যিনি দলকানা হবেন না এবং যিনি হবেন সর্বোচ্চ দুর্নীতিমুক্ত ও নীতিবান।’

jagonews24ফয়সাল আহমেদ রুনু, সুলতানুল ইসলাম রাহী, মহব্বত হোসেন মিলন

রাহীর দাবি, এমন একজন উপাচার্য হবেন যিনি আবাসিক হলগুলো রাজনৈতিক দখলমুক্ত করে দলমত-নির্বিশেষে সকলের সহাবস্থান নিশ্চিত করবেন। গত এক বছরেরও বেশি সময় ধরে ক্যাম্পাস বন্ধ থাকায় শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে, তাই নতুন উপাচার্য স্বাস্থ্য সুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে অতিদ্রুত ক্যাম্পাস খুলে দেবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

রাবি ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক মহব্বত হোসেন মিলন বলেন, ‘বিশ্ববিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং ছাত্রনেতা হিসেবে আমরা চাই ৭৩ এর অ্যাক্ট অনুযায়ী গণতান্ত্রিক পক্রিয়ার মধ্যদিয়ে নির্বাচিত একজন উপাচার্য। যিনি ছাত্রপ্রতিনিধি ও রেজিস্টার্ড গ্রাজুয়েট নির্বাচনের মাধ্যমে ক্যাম্পাসে গণতান্ত্রিক চর্চার পথকে উন্মোচন করবেন এবং তিনি তার কাজের স্বচ্ছতার জন্য সর্বদা জবাবদিহি করবেন। দলীয় ও স্থানীয় রাজনৈতিক প্রভাবের হাত থেকে ক্যাম্পাসকে রক্ষা করে শিক্ষার গুণগতমান এবং ভয়মুক্ত ক্যাম্পাস নিশ্চিত করতে পারবেন এমন উপাচার্য আমরা প্রত্যাশা করি।’

এ ছাড়া প্রত্যেকেই নতুন উপাচার্য দুর্নীতিমুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান গড়বেন সেই প্রত্যাশা ব্যক্ত করেন।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *