করোনাকালে মানবিক কার্যক্রমে ব্যাপক সক্রিয় আ,লীগ – bnewsbd.com

রাজনীতি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

সুজন দে : বিশ্ব মহামারী করোনার কারণের  প্রায় দেড় বছর ধরে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন সেক্টরে স্বাভাবিক কার্যক্রম বন্ধ রয়েছে । সরকারের বিধিনিষেধের মধ্যে মানুষের জীবন- জীবিকার  প্রয়োজনে  সরকারী বেসরকারী বিভিন্ন  অফিস দপ্তরে  সীমিত পরিসরে কাজ কর্ম চললেও পুরোপুরি বন্ধ রয়েছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।

এর ফলে স্বাভাবিক শিক্ষা জীবনও ব্যাহত হচ্ছে   লক্ষ লক্ষ শিক্ষার্থীর।  এর পাশাপাশি দেশের রাজনৈতিক অঙ্গনেও পুরোপুরি স্থবিরতা বিরাজ করছে । তবে রাজপথে রাজনৈতিক কর্মসূচী না থাকলেও দেশের প্রধান প্রধান রাজনৈতিক দলগুলোর নেতাকর্মীরা  করোনাকালে মানবিক কার্য্যকম নিয়ে  মাঠে সক্রিয় ছিলো। এ কারণে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির শীর্ষ নেতারাও করোনায় আক্রান্ত হয়েছেন, মৃত্যুবরন করেছেন। 

তবে করোনাকালে ক্রাণ কার্যক্রম  পরিচালনা করতে গিয়ে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যুবরন করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীরা। দলটির থেকে প্রাপ্ত তথ্য মতে, করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন সরকারের মন্ত্রী, আওয়ামী লীগের সাংসদ সহ  কেন্দ্র থেকে  শুরু করে জেলা, উপজেলা ও ইউনিট পর্যায়ের অন্তত ১ হাজার নেতার্মী। এর মধ্যে আক্রান্তের তলিকায় রয়েছে শতাধিক সংসদ সদস্য । যারা  বিগত দেড় বছর ধরে স্ব স্ব নির্বাচনী এলাকায় সাধারণ মানুষের মাঝে  ব্যাপক ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন। শুধু  ক্ষমতাসীন আওয়ামী লীগ নয়,  বিএনপি, জাতীয় পার্টি, সিপিবি, বাসদ, জাসদ, ইসলামী অেেন্দালন সহ বিভিন্ন রাজনৈতিক দলের  অন্তত সাত আট শতাধিক নেতাকর্মী  বিগত দেড় বছরে করোনায় আক্রান্ত হয়ে মৃতুবরন করেছেন  বলে জানা গেছে। এর মধ্যে জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এমপিও  সাধারণ মানুষের মাঝে ত্রাণ কার্যক্রম চালাতে গিয়ে করোনায় আক্রান্ত হয়েছেন। 

করোনার প্রথম থেকেই ক্ষমতাসীন আওয়ামী লীগ সাধারণ মানুষের মধ্যে ব্যাপক ত্রাণ তৎপরতা চালিয়েছে। পিছিয়ে ছিলো না সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি, বিএনপি, ইসলামী আন্দোলন বাংলাদেশ,  জাসদ, ওর্য়ার্কাস পার্টি,  বাংলাদেশের কমিউনিস্ট পার্টি -সিপিবি, বাসদ সহ বিভিন্ন বাম ও ইসলামী দলও । তারাও তাদের সাধ্যমতো   সাহায্য নিয়ে সাধারণ মানুষের পাশে এসে দাড়িয়েছে।এছাড়া বিভিন্ন ছাত্র-যুব, পেশাজীবী ও সামাজিক সাংস্কৃতিক ধর্মীয় সংগঠনও  করোনাকালে  সাধারণ মানুষের মাঝে খাদ্য সমাগ্রী ও সিকিৎসা সামগ্রী বিতরণ করেছে। এছাড়া করোনায় মারা যাওয়া  মৃত দেহ  দাফন ও সৎকার করে  বিশ্ব দরবারে এক  মানবিক বাংলাদেশকে তুলে ধরেছে  দেশের বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক ধর্মীয় সংগঠনের নেতাকর্মীরা।

তবে করোনার সময় রাজনৈতিক দলগুলোর মধ্যে  সাধারণ মানুষের মাঝে খাদ্য সামগ্রী, নগদ অর্থ বিতরন ও চিকিৎসা সামগ্রী বিতরণে  সবচেয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছে ক্ষমতাসীন আওয়াম লীগ। খোঁজ নিয়ে জানা গেছে, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার নির্দেশে সরকারের পাশাপাশি দলীয় ভাবে আওয়ামী লীগের পক্ষ থেকে গত দেড় বছরে  দেড় কোটির ও ওপরে সাধারণ মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। এছাড়া নগদ অর্থ বিতরণ করা হয়েছে প্রায় ১০ কোটি টাকা।  পাঁচ  কোটির বেশি মানুষের মাঝে মাস্ক, স্যানিটাইজার সহ বিভিন্ন স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীও দলটির পক্ষ থেকে সাধারণ মানুষের মাঝে বিতরণ করা হয়েছে বলে জানা গেছে।

এই ব্যাপারে দলটির যুগ্ন সাধারণ সম্পাদক মাহবুবু উল আলম হানিফ বলেছেন, করোনার শুরু থেকে আমাদের নেত্রী  বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নির্দেশে আওয়ামী লীগের  সকল মন্ত্রী এমপি, জনপ্রতিনিধি ও নেতাকর্মীরা সাধারণ মানুষের পাশে এসে দাড়িয়েছে। আওয়ামী লীগ দলীয় জনপ্রতিনিধিরা স্ব স্ব এলাকায় সাধারণ মানুষের মাঝে পর্যান্ত  খাদ্য সামগ্রী, চিকিৎসা সামগ্রী ও নগদ অর্থ বিতরণ করেছেন যা এখানো অব্যাহত আছে। এছাড়া আমাদের অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা করোনাকালে লাখ লাখ মানুষের মাঝে খাদ্য সামগ্রী-  স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণের পাশাপাশি মৃত দেহ দাফন ও সৎকার করে বিশ্ব দরবারে এক মানবিক বাংলাদেশকে তুলে ধরেছে।

আওয়ামী লীগের  পাশাপাশি সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্যরা ছাড়াও দলটির  একাধিক কেন্দ্রীয় নেতা স্ব স্ব নির্বাচনী এলাকায় বিগত দেড় বছর ধরে  সাধারণ মানুষের মাঝে ব্যাক্তিগত পক্ষ থেকে খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ করেছেন। দলটির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের ছাড়াও মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু কো: চেয়ারম্যান  ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, সৈয়দ আবু হোসেন বাবলা এমপি, কাজী ফিরোজ রশীদ, রুহুল আমিন হাওলাদার, সালম ইসলাম, মুজিবুল হক চুন্নু নিজেদের নির্বাচনী এলাকায়  সাধারণ মানুষের মাঝে খাদ্য সামগ্রী, নগদ অর্থ ও  স্বাস্থ্য সরক্ষা সামগ্রী বিতরণ করেছেন।  এছাড়া  দলটির সিনিয়র নেতাদের মধ্যে সাহিদুর রহমান টেপা, হাজী সাইফুদ্দিন আহমেদ মিলন,  লিয়াকত হোসেন খোকা এমপি, রেজাউল ইসলাম ভুইয়া, ব্যারিস্টার শামীম হায়দার পাঠোয়ারী, একিউ তাজ রহমান, জহিরুল আলম রুবেল, এমরান হোসেন মিয়াসহ অন্তত শতাধিক সিনিয়র নেতা স্ব স্ব নির্বাচনী এলাকায় করোনাকালে  সাধারণ মানুষের  মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন। এই ব্যাপারে দলটির কো: চেয়ারম্যান ও ঢাকা-৪ আসনের এমপি সৈয়দ আবু হোসেন বাবলা ভোরের ডাককে বলেছেন, বিগত দেড় বছর ধরে জাতীয় পার্টির পক্ষ থেকে সারা দেশে অন্তত দশ লাখ মানুষের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। এছাড়া  অন্তত ১ কোটি মানুষের মাঝে  জাতীয় পার্টি  মাস্ক, স্যানিটাইজার সহ বিভিন্ন স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ও চিকিৎসা সামগ্রী বিতরণ করা হয়েছে।

মানবিক কার্যক্রমের অংশ হিসেবে জাতীয় পার্টির সর্বস্থরের নেতাকর্মীরা  এই সকল খাদ্য সামগ্রী, নগদ অর্থ ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করেছেন। আমি আমার ব্যাক্তিগত পক্ষ থেকে বিগত দেড় বছরে আমার নির্বাচনী এলাকায় অন্তত পনের হাজার পরিবারের মাঝে খাদ্য সামগ্রী, নগদ ৪৫ লাখ টাকা,   ১ লাখ মাস্ক, পাঁচ হাজার কম্বল বিতরণ করেছি। এছাড়া বিএনপি, ইসলামী আন্দোলন বাংলাদেশ, সিপিবি, জাসদ, বাসদ, ওর্য়ার্কাস পার্টি সহ বিভিন্ন রাজনৈতিক দলও করোনাকালে দলীয় ভাবে সাহায্য নিয়ে সাধারণ মানুষের পাশে থেকেছে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *