নরসিংদীতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের ওরিয়েন্টেশন কর্মশালা – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

নরসিংদী সংবাদদাতা : নরসিংদীতে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্যাপন উপলক্ষে সাংবাদিকদের সমন্বয়ে এক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার (৩১ মে) দুপুর সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

নরসিংদীর সিভিল সার্জন ডা: মো: নূরুল ইসলামের সভাপতিত্বে ওরিয়েন্টেশন কর্মশালা সঞ্চলনা করেন, নরসিংদী সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনার কর্মকর্তা ডা. আবু কাওসার সুমন।

এ সময় উপস্থিত ছিলেন, নরসিংদী সদর হাসপাতালে আবাসিক মেডিকেল অফিসার (আরএমও)  ডা. সৈয়দ আমিরুল হক শামীম, নরসিংদী প্রেসক্লাবের সভাপতি মাখন দাস, সাধারণ সম্পাদক মাজহারুল পারভেজ, সহ-সভাপতি এ কেএম ফজলুল হক, কোষাধ্যক্ষ সেলিম মিয়া ও সাবেক সভাপতি নিবারণ রায়সহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ।  

কর্মশালায় সিভিল সার্জন জানান, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন আগামী ৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত পক্ষকাল ব্যাপী এ ক্যাম্পইন অনুষ্ঠিত হবে। ক্যাম্পেইনে চলবে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ।

এ প্রেক্ষিতে সারা দেশের ন্যায় নরসিংদী জেলায় স্থায়ী ও অস্থায়ীসহ মোট ১ ৮১৮টি কেন্দ্রের মাধ্যমে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে ৬ মাস থেকে ১১ মাস বয়সী ৩৭ হাজার ৮০১ জন শিশুকে এক লাখ (আই ইউ) মতা সম্পন্ন একটি করে নীল রঙের এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সের ৩ লাখ ২৫ হাজার ৯৮৫ জন শিশুকে ২ লাখ (আই ইউ) মতা সম্পন্ন একটি করে লাল  রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পইন সফর করতে জেলার প্রতিটি কেন্দ্রে ২ জন করে ৫ হাজার ৫৪১ জন স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করবেন।

এ ছাড়া স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শ, স্বাস্থ্য সহকারী, পরিবার পরিকল্পনা সহকারি ও সিএইচসিপিসহ প্রতি ইউনিয়নে ১ জন ও প্রতি ওয়ার্ডে ৩ জন করে মোট ৮৮২ জন স্বাস্থ্যকর্মী এ কার্যক্রমের তদারকি করবেন।

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনটি বাস্তবায়ন করবেন জাতীয় পুষ্টি সেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান, স্বাস্থ্য অধিদপ্তর এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর ফলে শিশু যে শুধু রাতকানা রোগ থেকে রক্ষা পায় তা নয়, আরো বহুবিধ উপকার হয়। এ ক্যাপসুল শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

তাছাড়াও অন্যান্য সংক্রামক রোগে ঘন ঘন আক্রান্ত হওয়া রোধ করে, যা শিশুকে স্বাভাবিকভাবে বেড়ে উঠতে সহায়তা করে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *