চট্টগ্রামে দীর্ঘ ২০ বছর পর আসছে স্বেচ্ছাসেবক লীগের নতুন নেতৃত্ব – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন দীর্ঘ ২০ বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে। দুই দফা স্থগিত হওয়ার পর অবশেষে ভার্চুয়াল মাধ্যমে এই সম্মেলন করার ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় কমিটি। ধার্য করা হয়েছে সম্মেলনের দিন-ক্ষণও। ১৯ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে এই ভার্চুয়াল সম্মেলন। ১৯ জুন নগরের লালখান বাজার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে ত্রি-বার্ষিক এই সম্মেলনে স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় নেতারা ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হবেন। তবে সম্মেলনে দ্বিতীয় অধিবেশন শেষে পরদিন কমিটির নাম ঘোষণা করা হবে। কিন্তু সংগঠনটির গঠনতন্ত্র অনুযায়ী তিন বছর পরপর কমিটি গঠন করার নিয়ম রয়েছে। কিন্তু গত ২০ বছরেও সম্মেলন না হওয়ায় এ নিয়ে হতাশ হয়ে পড়েছিলেন দলীয় নেতা-কর্মীরা। তবে এবার সম্মেলনের তারিখ ঘোষণায় উজ্জীবিত হয়েছেন নেতা-কর্মীরা।

এদিকে সম্মেলনের মাধ্যমে নতুন কমিটিতে সভাপতি হিসেবে আলোচনায় রয়েছেন, শিক্ষা উপ মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফলের অনুসারী কাউন্সিলর আবুল হাসনাত বেলাল, ইসলামিয়া কলেজের সাবেক ছাত্রলীগ নেতা আজিজুর রহমান আজিজ, মো. জসিম উদ্দিন, দেবাশীষ নাথ দেবু, মনোয়ার জাহান মনি, মো. জসিম উদ্দিন, সাধারণ সম্পাদক হিসেবে কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক উপ-প্রচার সম্পাদক আজিজুর রহমান, সাবেক ছাত্রনেতা আলী সরওয়ার। 

এ ছাড়া রয়েছেন, আনোয়ারুল ইসলাম বাপ্পী, মিনহাজুল আবেদীন সায়েম, আব্দুর রশিদ লোকমান, অ্যাডভোকেট তসলিম উদ্দিন, আজাদ খান অভি ও শাহেদ আলী রানা। 

অন্যদিকে সভাপতি হিসেবে সাবেক মেয়র আ.জ.ম নাছির উদ্দীন অনুসারী কমার্স কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি মো. হেলাল উদ্দিন, সাধারণ সম্পাদক হিসেবে আইন কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি সুজিত দাশ, সাবেক ছাত্রনেতা দেবাশীষ আশ্চার্য্য, শেখ ফরিদ, রাহুল দত্ত। 

মহানগর স্বেচ্ছাসেবকলীগের আহ্বায়ক অ্যাডভোকেট এ এইচ এম জিয়া উদ্দিন বলেন, যারা দীর্ঘদিন ধরে সাংগঠনিক কর্মকাণ্ডে সক্রিয় ছিল তাদের কমিটিতে স্থান হোক- সেটাই আমরা চাই। আমাদের দায়িত্ব দেওয়ার পর তৃণমূলের কমিটিগুলো গঠন করেছি। নগর কমিটির সম্মেলন করার চেষ্টা করলেও বিভিন্ন কারণে তা হয়নি। ১৯ জুন ভার্চুয়াল সম্মেলন আয়োজনের জন্য নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় কমিটি। আমরা সেই অনুযায়ী প্রস্তুতি নিতে শুরু করেছি। 

এর আগে ২০০১ সালের জুলাই মাসে ২১ সদস্য বিশিষ্ট চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় কমিটি। তবে গত ২০ বছরেও পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করতে পারেনি সেই আহ্বায়ক কমিটির নেতারা। এমনকি ওয়ার্ড এবং থানা পর্যায়েও কোনও কমিটি ঘোষণা করতে পারেননি তারা। যে কারণে এতদিন স্থবির হয়ে পড়েছিল নগর স্বেচ্ছাসেবকলীগের কার্যক্রম। তবে এখন সম্মেলনকে কেন্দ্র করে আবার সবাই সক্রিয় হয়ে উঠেছেন। নতুন কমিটিতে স্থান পেতে দৌড়ঝাঁপ শুরু করেছেন নেতাকর্মীরা। ধরনা দিচ্ছেন শীর্ষ নেতাদের কাছে। 

নেতা-কর্মীরা বলছেন, নগর স্বেচ্ছাবেসক লীগ দ্ইু ধারায় বিভক্ত। তাদের কোন অনুসারীকে কোন পদ দিবেন, কমিটির দায়িত্ব কাকে দেবেন, কাকে বাদ দেবেন- সেই চিন্তায় থানা ও ওয়ার্ড কমিটি দিতে পারেনি আহ্বায়ক কমিটি। একই কারণে দীর্ঘদিন সম্মেলনও হয়নি। আসন্ন সম্মেলনে দুই পক্ষ থেকে কমপক্ষে ১০ জন অনুসারী আলোচনায় রয়েছেন। এদের মধ্য থেকে নতুন নেতৃত্ব আসবে বলে তাদের ধারণা।  

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *