মনপুরায় বিদ্যুতের দাবিতে মানববন্ধন, পিছিয়ে পড়ছে আগামী প্রজন্ম – bnewsbd.com

জাতীয়

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

স্টাফ রিপোর্টার : মুজিব বর্ষ উপলক্ষে ভোলার বিচ্ছিন্ন চরাঞ্চলগুলোতে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ প্রদান করা হলেও মডেল উপজেলা হিসেবে খ্যাত ‘মনপুরা উপজেলায়’ বিদ্যুৎ সংযোগ স্থাপন করা হয়নি। এতে মনপুরাবাসী বিদ্যুৎ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। সাধারণ শিক্ষার্থীরা বাসায় বসে অনলাইন ক্লাস এবং শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার শিক্ষা গ্রহণ করতে পারছে না। এভাবে চলতে থাকলে মনপুরার আগামী প্রজন্ম ডিজিটাল যুগ থেকে পিছিয়ে পড়বে বলে মনে করছেন বক্তারা।
বৃহস্পতিবার বেলা ১১টায় মনপুরা প্রেসক্লাবের সামনে ‘জাতীয় গ্রীডের বিদ্যুৎ চাই নাগরিক কমিটি’র আয়োজনে এক মানববন্ধনে এসব কথা বলেন বক্তারা। মানববন্ধন বাস্তবায়ন কমিটির আহবায়ক এ.এফ.এম রিয়াদের সভাপতিত্বে স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষার্থী, সরকারি-বেসরকারি চাকরিজীবী, ব্যবসায়ী, দিনমজুর সহ সর্বস্তরের হাজারেরও বেশি মানুষ উপস্থিত হয়ে এই দাবি তুলেন।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি একেএম শাহজাহান মিয়া বলেন, মনপুরা বঙ্গবন্ধুর স্বপ্নের দ্বীপ। তিনি বেঁচে থাকলে এখানে দ্বিতীয় আবাস করতেন। সাংসদ আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব মনপুরায় সব সেবামূলক প্রতিষ্ঠান স্থাপন করেছেন। শুধুমাত্র বিদ্যুতের অভাবে সাধারণ শিক্ষার্থী ডিজিটাল যুগ থেকে পিছিয়ে পড়ছে। তাই মনপুরাবাসীকে বিদ্যুতের আওতায় আনতে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

২নং হাজিরহাট ইউনিয়নের চেয়ারম্যান শাহরিয়ার চৌধুরী দীপক বলেন, অনেক বিচ্ছিন্ন চরাঞ্চল ডিজিটাল যুগে পর্দাপণ করেছে। কিন্তু মনপুরায় সংযোগ দেয়া হয়নি। সাবেক বিদ্যুৎ সচিব মনপুরা পরিদর্শনে এসে শতভাগ বিদ্যুৎ দেয়ার আশ্বাস দিয়েছিলেন। কিন্তুমনপুরাবাসী বাস্তবে জাতীয় গ্রীডের সেই বিদ্যুতের খুঁটি আজো দেখতে পায়নি।

৪ নং দক্ষিণ সাকুচিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অলি উল্লাহ কাজল তার বক্তব্যে বলেন, মনপুরার সাধারণ শিক্ষার্থীরা বিদ্যুতের অভাবে ক্লাসরুমে কম্পিউটার শিক্ষা গ্রহণ করতে পারছে না। ৩টি ইউনিয়নে মিনি সোলার গ্রীডের বিদ্যুৎ থাকলেও তা বেশির ভাগ মানুষ পাচ্ছে না। সোলার গ্রীডের ইউনিট চার্জ ৩০ টাকা। যা পৃথিবীর কোথায়ও নেই। তাছাড়া মনপুরার মানুষ নিতান্তই দিনমজুর। মাস শেষে তাদের পক্ষে ৩০ টাকা ইউনিটে বিদ্যুৎ বিল পরিশোধ করা সম্ভব নয়। তাই বর্তমান সোলার গ্রীডের বিদ্যুৎ রেট ৭ টাকা ইউনিট করার পাশাপাশি জাতীয় গ্রীডের বিদ্যুৎ সংযোগ স্থাপনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানান তিনি।

মনপুরা প্রেসক্লাবের সভাপতি মো. আলমগীর হোসেন বলেন, সরকারের মুজিব বর্ষের অঙ্গিকার বাস্তবায়ন হিসেবে মনপুরায়ও যেন জাতীয় গ্রীডের বিদ্যুৎ সংযোগ স্থাপন করা হয়।

মানববন্ধনে ‘মনপুরায় জাতীয় গ্রীডের বিদ্যুৎ চাই, ন্যায্যমূল্যে বিদ্যুৎ চাই’ সোলার গ্রীডের রক্তচোষা দাম বন্ধ হোক, শেখ হাসিনার বিদ্যুৎ চাই’ সম্বলিত ব্যানার, ফেস্টুন নিয়ে শ্লোগান তোলেন উপস্থিত জনতা।

তারা বলেন, বঙ্গোপসাগর ঘেঁষা মনপুরার ইলিশ সহ অনেক পণ্য থেকে সরকার হাজার হাজার কোটি টাকার রাজস্ব আয় করে থাকেন। অথচ এই দ্বীপের মানুষ সামান্য বিদ্যুৎ সেবা থেকে বঞ্চিত। সরকারি ব্যবস্থাপনায় উপজেলা সদরে বিদ্যুৎ থাকলেও তা অল্প সংখ্যক বাসিন্দা পাচ্ছেন। তাও রাতে মাত্র ৬ ঘণ্টা বিদ্যুৎ দেয়া হয়। এছাড়া ৩টি ইউনিয়নে থাকা সোলার গ্রীড কোম্পানি গ্রাহকের কাছ থেকে প্রতি ইউনিট বিদ্যুতের দাম নিচ্ছে ৩০ টাকা। যা এখানকার মানুষের জন্য খুবই কষ্টসাধ্য। মনপুরায় বিদ্যুতের অভাবে জনজীবন যেন থমকে আছে।  

মনপুরায় বিদ্যুতের দাবিতে মানববন্ধন, পিছিয়ে পড়ছে আগামী প্রজন্ম মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী অফিসার মো. শামীম মিঞা ও উপজেলা চেয়ারম্যান শেলিনা আকতার চৌধুরীর মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন নাগরিক কমিটির নেতৃবৃন্দ।

মানববন্ধনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন যুবলীগের সিনিয়র সহ-সভাপতি মো. নিজাম উদ্দিন হাওলাদার, ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এসএম ফারেজ সামি, মনপুরা প্রেসক্লাবের সাবেক সভাপতি মাহবুব আলম শাহিন, উপজেলা ছাত্রলীগের সভাপতি শামসুদ্দিন সাগর, নাগরিক কমিটির সাধারণ সম্পাদক মো. আব্দুস সামাদ প্রমুখ।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *