জাতিসংঘে ভোটাধিকার কেড়ে নেওয়ায় যা বলল ইরান – bnewsbd.com

আন্তর্জাতিক

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

epsoon tv 1

জাতিসংঘে ভোটের অধিকার কেড়ে নেওয়ার নিন্দা জানিয়েছে ইরান। তেহরান বলেছে, জাতিসংঘের এই সিদ্ধান্ত মৌলিকভাবে ত্রুটিপূর্ণ, সম্পূর্ণ অগ্রহণযোগ্য এবং পুরোপুরি অযৌক্তিক।

জাতিসংঘে বার্ষিক চাঁদা পরিশোধ না করায় গত জানুয়ারি মাসে সাধারণ পরিষদে ইরানের ভোটাধিকার ক্ষমতা বাতিল করা হয়। সনদের ১৯ নম্বর অনুচ্ছেদ অনুসারে, যেসব দেশ দুই বছর জাতিসংঘকে বার্ষিক চাঁদা দিতে ব্যর্থ হবে, সাধারণ পরিষদে তাদের ভোটের অধিকার বাতিল হবে।

জাতিসংঘের মহাসচিব গুতেরেস গত ২৮ মে সংস্থাটির সাধারণ পরিষদে এক চিঠিতে বলেন, বার্ষিক চাঁদা পরিশোধ না করায় পাঁচটি দেশের ভোট প্রয়োগের অধিকার বাতিল করা হয়েছে। তবে কোনো সদস্যের পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে থাকার কারণে ঋণ পরিশোধে ব্যর্থ হলে ভোট প্রদানের বিষয়টি বিবেচনা করা হবে।

বৃহস্পতিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের কাছে এক চিঠিতে ভোট দেওয়ার অধিকার কেড়ে নেওয়ার সিদ্ধান্তে ব্যাপক হতাশা প্রকাশ করেন। তিনি বলেন, জাতিসংঘে ইরানের ১৬.২ মিলিয়ন ঋণের কারণ হলো-যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা।

২০১৮ সালে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে পরমাণু চুক্তি (২০১৫) থেকে ওয়াশিংটনকে এককভাবে প্রত্যাহার করে নেন। পর ইরানের ওপর তিনি ব্যাপক অর্থনৈতিক, ব্যবসায়িকসহ বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেন।

গুতেরেসকে পাঠানো চিঠিতে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতিসংঘে ইরানের চাঁদা পরিশোধ না করতে পারার মূল কারণ হলো ‘যুক্তরাষ্ট্রের অবৈধ একক নিষেধাজ্ঞা আরাপ। জাতিসংঘের নেতৃত্বকে ‘লক্ষ্য এবং নীতিতে বিশ্বস্ত থাকার আহ্বান জানান তিনি। এছাড়া সদস্য রাষ্ট্রের সার্বভৌম ক্ষমতা খর্ব করে এমন সিদ্ধান্ত নেওয়া থেকেও রাষ্ট্রসংঘকে বিরত থাকার আহ্বান জানান জাভেদ জারিফ।

জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টেফেনে দুজারিক জানিয়েছেন, ইরানের সমস্যা সমাধানে গভীর আলোচনা হয়েছে এবং আরও আলোচনা চলমান রয়েছে।

epsoon tv 1

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *