ফেসবুকে পোস্ট: হংকংয়ের গণতন্ত্রপন্থি নেত্রী গ্রেফতার – bnewsbd.com

আন্তর্জাতিক

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

epsoon tv 1

হংকংয়ের গণতন্ত্রপন্থি নেত্রী চৌ হাং তুংকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ।  ১৯৮৯ সালে চীনের বেইজিংয়ের তিয়েনআনমেন স্কয়ারে অনুষ্ঠিত বিক্ষোভের ৩২তম বার্ষিকীতে তাকে গ্রেফতার করা হয়।  খবর বিবিসির।

চৌ হাং-তুং হংকং গণতান্ত্রিক জোটের সহকারী চেয়ারম্যান।  তাকে গ্রেফতার করা হয় অনুমোদন ছাড়া সমাবেশের প্রচারণা চালানোর দায়ে।

চৌ অব্যাহতভাবে হংকংয়ের বাসিন্দাদের প্রতি আহ্বান জানিয়েছেন, তারা যেন স্বপ্রণোদিতভাবে এ দিনটিকে স্মরণ করেন।
গ্রেফতারের একদিন আগে তিনি ফেসবুকের এক পোস্টে লেখেন— যে যেখানে থাকুন, আপনি আপনার ফোন, মোমবাতি বা বৈদ্যুতিক মোমবাতির আলো জ্বালান।

করোনাভাইরাসকে কারণ দেখিয়ে সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে হংকংয়ে।

চীনের মধ্যে হংকং ও ম্যাকাওয়ে তিয়েনআনমেন স্কয়ারে বিক্ষোভে সরকারি দমনপীড়নের প্রতিবাদে সমাবেশ আয়োজন করা যায়। কিন্তু এ বছর ম্যাকাওয়েও কর্তৃপক্ষ সমাবেশের অনুমতি দেয়নি।

এ ছাড়া হংকংয়ে গণতন্ত্রপন্থিদের নির্মূলে বিতর্কিত সিকিউরিটি আইন পাসের পর এটিই প্রথম তিয়েনআনমেন বিক্ষোভের বর্ষপূর্তি।

এদিকে যে কোনো ধরনের বিক্ষোভ ঠেকাতে হংকংয়ে গুরুত্বপূর্ণ সড়কে সাত হাজারেরও বেশি পুলিশ কর্মকর্তা মোতায়েন করা হয়েছে।

১৯৮৯ সালে চীনা কমিউনিস্ট পার্টির একদলীয় শাসনের বিরুদ্ধে প্রতিবাদে বিক্ষোভ করে ছাত্রসমাজ। গণতন্ত্রের দাবিতে ছাত্রদের বিক্ষোভ দমনে সরকার যুদ্ধ ট্যাংক নামায়। এ অভিযানে নিহত হন অসংখ্য ছাত্রছাত্রী।  এরই স্মরণে বিক্ষোভ আয়োজন করে থাকেন হংকংয়ে গণতন্ত্রপন্থিরা। তারা এই দিনটিকে গণতন্ত্র দিবস হিসেবে পালন করে।

epsoon tv 1

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *