সরকারি চাকরিজীবীদের জন্য বরাদ্দ বেশি বাজেটে – bnewsbd.com

জাতীয়

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

epsoon tv 1

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সরকার পরিচালন বাবদ খরচ ধরা হয়েছে ৬১ শতাংশ। ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার প্রস্তাবিত বাজেট থেকে ৩ লাখ ৬৬ হাজার ৬০৩ কোটি টাকার খরচ হবে সরকার পরিচালন বাবদ। এই টাকার প্রায় অর্ধেক (১ লাখ ৬৬ হাজার ৫৫৩ কোটি টাকা) ব্যয় হবে সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা, পেনশন ও সুদ মেটাতে।

জাতীয় সংসদে বৃহস্পতিবার বিকালে পেশ করা বাজেটে এই প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। যা বিদায়ী ২০২০-২১ অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১১ শতাংশ বেশি। বিদায়ী ২০২০-২১ অর্থবছরের মূল বাজেটে সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতায় ৬৫ হাজার ৮৬০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছিল। পরে সংশোধিত বাজেটে তা কিছুটা কমিয়ে ৬৫ হাজার ৬১৭ কোটি টাকা করা হয়।

সরকারি চাকরিজীবীদের জন্য বরাদ্দের ১ লাখ ৬৬ হাজার ৫৫৩ কোটি টাকার মধ্যে শুধু তাদের বেতন-ভাতায় চলে যাবে ৬৯ হাজার ৭৫৫ কোটি টাকা। যা মোট রাজস্ব বাজেটের ১৯ দশমিক ০৩ শতাংশ।

তাদের সুদ পরিশোধে চলে যাবে ৬৮ হাজার ৫৮৯ কোটি টাকা। আর অবসরে যাওয়া সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পেনশন বাবদ চলে যাবে ২৮ হাজার ২০৯ কোটি টাকা।

সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা, পেনশন ও সুদ- এই তিন খাতের মধ্যে বেতন ও সুদ বাবদ ব্যয় বিদায়ী ২০২০-২১ অর্থবছরের চেয়ে নতুন অর্থবছরে বেশি ধরা হয়েছে। এই খাতে অর্থমন্ত্রী ৩ হাজার ৮৯৫ কোটি টাকা বরাদ্দ করেছেন, যা চলতি অর্থবছরের চেয়ে ৫ দশমিক ৯৩ শতাংশ বেশি।

সুদ পরিশোধে বিদায়ী অর্থবছরে বরাদ্দ ছিল ৬৩ হাজার ৭৯৯ কোটি টাকা। পরে সংশোধিত বাজেটে তা ৬৮ হাজার ৫৮৯ কোটি টাকা বাড়ানো হয়। তবে এই খাতে নতুন অর্থবছরে বরাদ্দ দেওয়া হয়নি।

পেনশনে বিদায়ী অর্থবছরে মূল বাজেটে  বরাদ্দ ছিল ২৭ হাজার ৬৩৭ কোটি টাকা। পরে সংশোধিত বাজেটে তা কিছুটা কমিয়ে ২৭ হাজার ৫৮৫ কোটি টাকা হয়। এই খাতেও নতুন অর্থবছরে কিছুটা বেশি বরাদ্দ রেখেছেন অর্থমন্ত্রী।

বৃহস্পতিবার বিকাল ৩টায় জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার প্রস্তাবিত এই বাজেটের ঘাটতি ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা।

এবারের বাজেট মোট জিডিপির ১৭ দশমিক ৪৭ শতাংশ।  ঘাটতি জিডিপির ৬ দশমিক ২ শতাংশ।  চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটে এ ঘাটতির পরিমাণ ছিল ৬ শতাংশ।

‘জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ’ শিরোনামের এবারের বাজেট দেশের ৫০তম, আওয়ামী লীগ সরকারের ২১তম ও বর্তমান অর্থমন্ত্রীর তৃতীয় বাজেট।

epsoon tv 1

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *