ইসরায়েলের সরকারে যোগ দেয়ার পথে ফিলিস্তিনিদের দল – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

আন্তর্জাতিক

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

আন্তর্জাতিক ডেস্ক  :  ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে জোট হওয়া ৮ দলে যুক্ত হয়েছে ইউনাইটেড আরব লিস্ট। এনিয়ে বিশ্বজুড়ে চলছে নানা আলোচনা। কারণ এমন জোট করার ঘটনা এরআগে দেখেনি বিশ্ব। এদিকে জোটবদ্ধ হওয়ার পর থেকে ফিলিস্তিনি জনগণের জন্য নানা প্রতিশ্রুতি দিয়ে আসছেন, ইসলামি আন্দোলনের দক্ষিণ শাখার রাজনৈতিক দল ইউনাইটেড আরব লিস্ট (রাম) প্রধান মনসুর আব্বাস। তিনি বলেন, এই জোট নতুন সরকার গঠন করার পর ফিলিস্তিনে সাধারণ মানুষের ঘর-বাড়িতে কোন হামলা হবে না। দখল করা হবে না কোন ভূমি।

এছাড়া আব্বাসের দাবি ইসরায়েলের বেদুইন শহরে তার দলের শক্ত অবস্থান রয়েছে। জনসমর্থনই তাকে এ পর্যায়ে নিয়ে এসেছে। মনসুর আব্বাস বলেন, ইসরায়েলের রাজনীতিতে ভারসাম্য বজায় রাখার উদ্দেশ্যে তারা জোটে যোগ দিয়েছে।

তবে ফিলিস্তিনের রাজনৈতিক বিশ্লেষক ও আইনজীবী ডায়না বাট আল-জাজিরাকে বলেন, আব্বাসের এমন সিদ্ধান্ত ফিলিস্তিনিদের কোন উপকারেই আসবে না। আব্বাস বরং ইসরায়েলের স্বার্থ হাসিলেই কাজ করে যাবে। এছাড়া জোটের অংশ হিসেবে, আব্বাস তার জোট ও ইসরায়েলের স্বাথেই কাজ করবে। জোটে অংশগ্রহণ একজন আরবের আদর্শের সম্পূর্ণ বিপরীত। ডায়না বাট আরও বলেন, আব্বাস ওই জোটের ক্ষুদ্র একটি অংশ মাত্র। তাই জোটের বাইরে গিয়ে আব্বাসের দ্বারা কিছুই করা সম্ভব হবে না।

ইসরায়েলে আরবদের নিয়ে কাজ করা মোসাওয়া সেন্টারের পরিচালক জাফর ফারাহ মনে করেন, ইউনাইটেড আরব লিস্টের এমন জোটবদ্ধ হওয়ার বিষয়টি হাস্যকর ও নির্বোধের মত বিষয়। জোটে তাদের যোগ হওয়া ইহুদিবাদকে প্রোমোট করে।

এবারই প্রথমবারের মতো ইসরায়েল সরকারের অংশ হতে যাচ্ছে একটি ইসলামী দল। ইসরায়েলের মোট জনসংখ্যার ২১ শতাংশ আরব সম্প্রদায়ের। এরআগে তাদের ভোটেই সংসদে গেছে ইউনাইটেড আরব লিস্ট নামের এই দলটি। দলটির নেতা মনসুর আব্বাস বলেন, বিরোধীদের মধ্যে সরকার গঠনের যে চুক্তি হয়েছে, তার আওতায় ইসরায়েলের আরব অধ্যুষিত শহরগুলোর অবকাঠামো উন্নয়ন ও সেখানে সহিংসতা কমাতে ১ হাজার ৬শ কোটি ডলার ব্যয় করা হবে। যদিও পশ্চিম তীর ও গাজায় ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন এ নেতা। তিনি শত্রুর পক্ষ নিয়েছেন বলে অভিযোগ করেছেন ফিলিস্তিনিরা। ফিলিস্তিনিদের অনেকে তাকে বিশ্বাসঘাতক বলছেন।

জোটের চুক্তি অনুযায়ী ডানপন্থি দল ইয়ামিনা পার্টির প্রধান নাফতালি বেনেট শুরুতে প্রধানমন্ত্রী হবেন। তিনি ক্ষমতায় থাকবেন আগামী ২০২৩ সালের ২৭শে আগস্ট পর্যন্ত। এরপর তিনি ইয়াইর লাপিদের কাছে দায়িত্ব হস্তান্তর করবেন। পরে এক টুইট বিবৃতিতে লাপিদ বলেন, নতুন এ সরকার পক্ষে-বিপক্ষে সবার জন্য সমানভাবে কাজ করবে।

সূত্র: আল-জাজিরা

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *