যুক্তরাষ্ট্রের টিকা পাবে বাংলাদেশ: জো বাইডেন – bnewsbd.com

আন্তর্জাতিক

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

যুক্তরাষ্ট্রের টিকা পাবে বাংলাদেশ: জো বাইডেন

যুক্তরাষ্ট্র থেকে করোনাভাইরাসের ৭০ লাখ ডোজ টিকা পাবে বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণ–পূর্ব এশিয়ার দেশগুলো। মহামারি মোকাবিলায় এই অঞ্চলের সরকারগুলোকে আমেরিকার পক্ষ থেকে সহযোগিতার অংশ হিসেবে এই টিকা সরবরাহ করার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় গত বৃহস্পতিবার জো বাইডেন যুক্তরাষ্ট্রের বৈশ্বিক টিকা বণ্টনের যে পরিকল্পনা প্রকাশ করেছেন, সে অনুযায়ী যুক্তরাষ্ট্র তাদের হাতে থাকা অব্যবহৃত মোট আড়াই কোটি ডোজ কোভিড টিকা নানা মাধ্যমে বিশ্বের অসংখ্য দেশে পাঠাবে। বার্তা সংস্থা এএফপি জানায়, প্রেসিডেন্ট বাইডেন জানিয়েছেন, তার দেশ বিশ্বজুড়ে আট কোটি ডোজ টিকা বণ্টনের পরিকল্পনা করেছে। আগামী জুলাইয়ের আগেই এসব টিকা সরবরাহ করা হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স কর্মসূচির আওতায় এসব টিকার ৭৫ শতাংশ বণ্টন করা হবে। কোভ্যাক্সের আওতায় টিকা প্রাপ্তির অগ্রাধিকার তালিকায় রয়েছে দক্ষিণ ও দক্ষিণ–পূর্ব এশিয়া, আফ্রিকা এবং লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চল। হোয়াইট হাউসের ঘোষণা অনুযায়ী, আড়াই কোটি ডোজ টিকার মধ্যে ‘কোভ্যাক্স’ পাবে এক কোটি ৯০ লাখ ডোজ। এর মধ্যে আনুমানিক ৬০ লাখ ডোজ পাবে লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চল। এছাড়া ৭০ লাখ পাবে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া এবং ৫০ লাখ ডোজ পাবে আফ্রিকার দেশগুলো। যুক্তরাষ্ট্র বাকি ৬০ লাখ ডোজ টিকা প্রতিবেশী মেক্সিকো ও কানাডা, ঘনিষ্ট মিত্র দক্ষিণ কোরিয়া, ফিলিস্তিনের পশ্চিম তীর ও গাজা, ইরাক, ইয়েমেন, জর্ডান, মিসর, ইউক্রেন, কসোভো, হাইতি ও জর্জিয়া ছাড়াও করোনা মোকাবিলায় জাতিসংঘের সম্মুখসারির কর্মীদের মধ্যে সরবরাহ করবে। যুক্তরাষ্ট্রের পদক্ষেপ প্রশংসার দাবিদার বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *