নিয়ামতপুরে আম পাড়া শুরু লকডাউনের কারণে ন্যায্য মূল্য পাচ্ছে না চাষীরা – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

নিয়ামতপুর (নওগাঁ) সংবাদদাতা : আমের দিক দিয়ে তৃতীয় স্থান অর্জনকারী জেলা নওগাঁ। আর এই জেলার সর্ব বৃহত্তর উপজেলা নিয়ামাতপুর।এ উপজেলায় আম চাষ হয়েছে প্রায় ১হাজার ১ শত ৩০ হেক্টর জমিতে।প্রায় ১০০ জাতের আম চাষ হয়েছে তার মধ্যে অন্যতম হলো ন্যাংড়া, গোপালভোগ, ক্ষিরসাপাত, ফজলি, আম্রপালি, আশ্বিনা, লক্ষনা, দুধসর, কালিভোগ, মোহনভোগ প্রভৃতি।  এসময় উপজেলায়  আম বাগানের গাছ থেকে শুরু হয়েছে আম পাড়া  ।     

নিয়ামতপুর উপজেলায় করোনা সংক্রমণের হার আশঙ্কাজনকভাবে বাড়ছে।বিশেষ করে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে উপজেলায় চলছে কঠোর লকডাউন। রাস্তায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ প্রশাসনের কঠোর নজরদারির কারণে  অতি জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে যেতে পারছে না।লকডাউনের শুরুতে প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছিল, আম বেচাকেনায় সংশ্লিষ্টরা এ বিধিনিষেধের আওতার বাইরে থাকবেন। আম পরিবহনেও কোনো বাধা নেই। তার পরও করোনা সংক্রমণের শঙ্কায় ঢাকাসহ দূরের ব্যবসায়ীরা আম কিনতে নিয়ামতপুরে আসছেন না।নিয়ামতপুরে বড় কোন আমের আড়ত না থাকা এবং করোনার কারণে আম বিপণনে আশঙ্কায় রয়েছে আম চাষীরা।লকডাউনের কারণে উপজেলার বেশির ভাগ মানুষই গৃহবন্দি। আমের বাজারে পাইকারদেরও তেমন আনাগোনা নেই।ফলে এ বছর আম বাজারে আসতে শুরু করলেও কঠোর লকডাউনের কারণে জমে ওঠেনি বেচাকেনা।এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন উপজেলার  আমচাষী, ব্যবসায়ীরা।তাদের দাবি, কঠোর লকডাউনের কারণে দেশের বিভিন্ন জেলা থেকে ব্যাপারীরা আসতে না পারায় বাজারের এ দশা। এ অবস্থায় আম বিক্রি নিয়ে চরম দুশ্চিন্তায় রয়েছেন আম চাষী-ব্যবসায়ী ও সংশ্লিষ্টরা।উপজেলার ভাবিচা এলাকার আম চাষীরা জানান,আমি আট বিঘা আম বাগান লিজ নিয়ে চাষ করেছি।গাছে যথেষ্ট আম আছে। মহামারী করোনাভাইরাসের কারণে আমের দাম নিয়ে দুশ্চিন্তায় আছি।এই মহামারী স্বাভাবিক না হলে অনেক ব্যবসায়ী ও চাষীদের পথে নামতে হবে। উপজেলা কৃষি অফিসার আমীর আব্দুল্লাহ ওয়াহিদুজ্জামান জানান,চলতি মৌসুমে উপজেলায় প্রায় ৩,৯,৯৬ জনের ছোট বড় আম বাগান রয়েছে। এতে প্রায় ১,১,৩০ হেক্টর জমিতে আম চাষ হয়েছে।যা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৩ হাজার ৫ শত ৬০ মে.টন।আম  বিক্রি জন্য আমারা আম চাষী বা ব্যবসায়ীদের সহযোগিতা  করছি ,যাতে  লকডাউনে কেনাবেচার জন্য কোন অসুবিধা না হয়।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *