ডিআইইউতে ‘রিসার্চ মেথোডোলজিস ইন আন্ডারগ্র‍্যাজুয়েট লেভেল’ শীর্ষক ওয়েবিনার – bnewsbd.com

শিক্ষা-সংস্কৃতি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

epsoon tv 1

জাফর আহমেদ শিমুল, সিনিয়র রিপোর্টার।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র সিভিল বিভাগের আয়োজনে ‘রিসার্চ মোথোডোলজিস ইন গ্র‍্যাজুয়েট লেভেল’ শীর্ষক ভার্চুয়াল ওয়েবিনারের আয়োজিত হয়েছে। এবারের ওয়েবিনাররে জন্য টেকনিক্যাল সাপোর্ট দিয়েছে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র ‘ইন্সটিটিউশনাল কোয়ালিটি এশিউরেন্স সেল’।

রবিবার (৬ জুন) রিসার্চ মেথোডোলজিস অ্যাট গ্র‍্যাজুয়েট লেভেল’ শীর্ষক এ ভার্চুয়াল ওয়েবিনারটি অনলাইন প্ল্যাটফর্মে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি(ডিআইইউ) আয়োজন করে।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, (এমপি) এ অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন।

উক্ত ওয়েবিনার এ প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র উপ-উপাচার্য অধ্যাপক ড.গণেশ চন্দ্র সাহা।

কি-নোট স্পিকার হিসেবে ছিলেন সিভিল বিভাগের সহকারী-অধ্যাপক মোঃইমরান হোসেন এবং এ অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্বে ছিলেন সিভিল বিভাগের প্রভাষক প্রান্ত রয়।

উল্লেখ্য, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র সিভিল বিভাগের স্নাতক শেষবর্ষের শিক্ষার্থীদের রিসার্চ(গবেষণা) কাজে সহায়ক ভূমিকা পালনের উদ্দ্যেশ্যেই এ ওয়েবিনার(মতবিনিময় সভা)টি ডিআইইউ কতৃপক্ষ আয়োজন করেন।

ওয়েবিনারের প্রধান অতিথি উপ-উপাচার্য অধ্যাপক ড.গণেশ চন্দ্র সাহা বলেন, ‘সিভিল বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থীরা রিসার্চ করার সময় বিভিন্ন রকম ‘বিষয়’ নির্ধারণ করে দেওয়া হয় যেমনঃ স্ট্রাকচার,এনভায়রনমেন্ট,

ওয়াটার রিসোর্স বা যেই যেটাতেই থিসিস করুক গভীর ভাবে গবেষণা করে গভীর জ্ঞান অর্জন করতে হবে এবং যে শিক্ষকের সুপারভিশনে রিসার্চ করবে তাঁর কাছ থেকে প্রতিনিয়ত ভুল-ভ্রান্তি সংশোধন, পরিবর্তন-পরিবর্ধন করিয়ে নিলে এগিয়ে যাবে বলে মনে করি।’

ওয়েবিনারের শেষভাগে সমাপনী বক্তব্যে সিভিল বিভাগের চেয়ারম্যান মাহ্ফুজুর রহমান বলেন, ‘সিভিল বিভাগের চেয়ারম্যান বলেন, ‘এবস্ট্রাক্ট বা রিসার্চ লেটার লিখার ক্ষমতা থাকতে হবে।

তিনি জানান একটি সাইট সুন্দর ভাবে পর্যবেক্ষণের পরে কিভাবে সুন্দর করে তথ্যবহুল রিপোর্ট তৈরী করা যায় যা খুবই জরুরী।

রেফারেন্স গুলো সম্পর্কে সঠিকভাবে জানতে হবে ও নির্ভুলভাবে রিসার্চ প্রতিবেদনে যত্নসহকারে উল্ল্যেখ করে দিতে হবে।’

epsoon tv 1

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *