চীনের ‘প্রযুক্তি হুমকি’ ঠেকাতে মার্কিন সিনেটে বিল পাস – bnewsbd.com

আন্তর্জাতিক

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

epsoon tv 1

চীনের প্রযুক্তির বিরুদ্ধে লড়াইয়ে সক্ষমতা বাড়াতে যুক্তরাষ্ট্রের সিনেটে একটি বিল পাস হয়েছে।

বিলটির পক্ষে সিনেটে মঙ্গলবার ভোট পড়ে ৬৮টি। বিপক্ষে ভোট পড়ে ৩২টি।  খবর রয়টার্সের।

খবরে বলা হয়, চীনের প্রযুক্তি হুমকি ঠেকানোর ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সক্ষমতা বাড়াতে বিস্তৃত কর্মসূচির এ বিল অনুমোদন দিয়েছে সিনেট।

বিলে সরকারি ডিভাইসগুলোতে টিকটক অ্যাপ ডাউনলোড নিষিদ্ধ করা, চীন সরকারের মদদপুষ্ট কোম্পানিগুলোর বানানো ড্রোন না কেনার কথা বলা হয়েছে।

চীনের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যে খুব বেশি দ্বিমত যে নেই এ বিল পাস হওয়াটা তা প্রমাণ করে।

বিলে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি ও গবেষণা খাতের পরিধি বাড়াতে ১৯০ বিলিয়ন ডলার রাখতে বলা হয়েছে। একই সঙ্গে সেমিকন্ডাক্টর ও টেলিযোগাযোগ সরঞ্জাম তৈরি ও গবেষণায় খরচের জন্য বরাদ্দ দিতে বলা হয় আরও ৫৪ বিলিয়ন ডলার।

বিলটির প্রশংসা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি বলেন,  একবিংশ শতাব্দী জয়ের প্রতিযোগিতায় রয়েছি আমরা। এমন সময়ে পিছিয়ে পড়ার ঝুঁকি কোনোভাবেই নিতে পারি না।

এ বিলের প্রশংসা করেছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও।

এদিকে যুক্তরাষ্ট্রের সিনেটে চীনবিরোধী এ বিল পাস হওয়ায় ‘তীব্র ক্ষোভ’ জানিয়ে এর ‘বিরোধিতা’ করেছে চীনের পার্লামেন্ট।

চীনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের এ বিলে ‘একমাত্র জয়ী হওয়ার প্রত্যাশার বিভ্রান্তি’ ফুটে উঠেছে। এটি উদ্ভাবন এবং প্রতিযোগিতার চেতনাকে ক্ষতিগ্রস্ত করেছে।

আইনে পরিণত করার আগে প্রতিনিধি পরিষদে বিলটিকে পাস করাতে হবে। সেখানে পাস হলে পরে এটি পাঠানো হবে হোয়াইট হাউসে। সেখানে বাইডেন সই করার পর এ বিল পরিণত হবে আইনে।

তবে এ বিল কবে প্রতিনিধি পরিষদে উঠবে তা নিশ্চত হওয়া যায়নি।

epsoon tv 1

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *