আফগানিস্তানে সংঘর্ষে ৮০ সেনাসহ নিহত দুই শতাধিক – bnewsbd.com

আন্তর্জাতিক

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে গত ২৪ ঘন্টায় তালেবান যোদ্ধা এবং সরকারি বাহিনীর মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এই সংঘর্ষে অন্তত ১০০জন তালেবান যোদ্ধা এবং ৮০জন আফগান সেনা সদস্য নিহত হয়েছেন। নিরাপত্তা বাহিনীর বরাতে আফগানিস্তানের স্থানীয় গণমাধ্যম ‘তোলো নিউজ’ এই তথ্য জানিয়েছে।  

খবরে বলা হয়েছে, উত্তর আফগানিস্তানের বাদাখশান রাজ্যের অরঘানচখাও জেলা থেকে সরকারি বাহিনী পিছু হটেছে।  আফগানিস্তানের দক্ষিণের উরুজগানের প্রাদেশিক কর্মকর্তারা জানিয়েছেন,তালেবান যোদ্ধারা চরচেনো জেলার উপকণ্ঠে পৌঁছে গেছে। নিরাপত্তা বাহিনীকে তারা জেলা কেন্দ্র ছেড়ে চলে যেতে আহ্বান জানিয়েছে।  

এছাড়া,বাগলান প্রদেশে আফগানিস্তানের সেনাবাহিনীর ফাঁড়ির কাছে একটি গাড়ি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এই ঘটনায় নিরাপত্তা বাহিনীর ১০জন সদস্য নিহত হয়েছে এবং আহত হয়েছে আরও ১০জন।  খবরে বলা হয়েছে, গত ২৪ ঘন্টায় আফগানিস্তানের অন্তত ৭০ জেলায় তালেবান এবং সরকারি বাহিনীর মধ্যে তীব্র সংঘর্ষ হয়েছে।

বাদাখশানের স্থানীয় কর্মকর্তারা বলেছেন, প্রদেশের ১২টি জেলায় বিবাদমান দুই পক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ শুরু হয়েছে। সংসদ সদস্য জাবিনুল্লাহ আতিক বলেছেন, বাদাখশানের ১৩টি জেরা মারাত্মক হুমকির মধ্যে আছে।  এছাড়া, বাদগিস প্রদেশের আবকামারি জেলায় আফগান বাহিনীর প্রায় ১০০ সদস্য তালেবানের কাছে আত্মসমর্পন করেছে বলে খবর বেরিয়েছে।

আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সকল বিদেশি সৈন্য প্রত্যাহারের কথা রয়েছে। বিদেশি সেনারা চলে যাবার পর তালেবান যোদ্ধারা আফগানিস্তানের ক্ষমতা দখল করবেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *