পটুয়াখালীর বিচ্ছিন্ন দুই দ্বীপের ঘরে ঘরে জলছে বিদ্যুতের আলো – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

পটুয়াখালী সংবাদদাতা :- দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে মুজিববর্ষে বহুল কাঙ্খিত উপহার পেল পটুয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ দুই ইউনিয়নের লক্ষাধিক মানুষ। গলাচিপা উপজেলার বিচ্ছিন্ন দ্বীপ ইউনিয়ন চরকাজল ও চরবিশ্ব্াস ইউনিয়নে ইলিকট্রিক বাল্ব জ্বালিয়ে বিদ্যুতায়নের প্রথম লাইন উদ্বোধন করেন পটুয়াখালী-৩ আসনের সংসদ সদস্য এসএম শাহজাদা। এ উপলক্ষে বৃহস্পতিবার বেলা টায় ১১টায় চরবিশ্বাস কেআলী মহা বিদ্যালয়ের মাঠে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে চরবিশ্বাস ইউনিয়ন পষিদের চেয়ারম্যান তোফাজ্জেল হোসেন বাবুল মুন্সির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পটুয়াখালী-৩ আসনের সংসদ সদস্য এসএম শাহজাদা। উদ্বোধনী অনুষ্ঠানে এসএম শাহজাদা বলেন, ‘পিছিয়ে পড়া চরকাজল ও চরবিশ্বাস ইউনিয়ন আর পিছিয়ে থাকবে না। আর কেউ বলতে পারবে না দ্বীপ ইউনিয়ন দুটি পিছিয়ে আছে। এ এলাকার ৯০ ভাগ মানুষ নৌকায় ভোট দেয়। তাই মাননীয় প্রধান মন্ত্রী প্রিয় মানুষগুলোর জন্য আজকের এ উপহার।’ তিনি আরো  বলেন, ‘উন্নয়নের জন্য বিদ্যুৎ অপরিহার্য। বিদ্যুৎ স লন শুরু হওয়ার সাথে সাথে এখানকার জীবন মানের ইতিবাচক পরিবর্তন ঘটবে। এসব এলাকার মানুষ প্রকৃতির বৈরিতার সাথে প্রতিনিয়ত যুদ্ধ করে জীবন যাপন করছে। আজ থেকে এ এলাকার মানুষের জীবন মানের ইতিবাচক পরিবর্তন শুরু হল। ধারাবাহিকভাবে এখানে মাঝারি শিল্প কারখানা তৈরি হবে। এতে শিক্ষা, কৃষি ও চিকিৎসা ক্ষেত্রে বিপ্লব ঘটবে। তৈরি হবে নানামুখী কর্মক্ষেত্রের। শহরের উন্নয়নের পাশাপাশি গ্রামা লেও উন্নয়ন পৌঁছে যাবে।’

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, গলাচিপা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মাদ সাহিন, চরকাজল ও চরবিশ্বাস ইউনিয়নে বিদ্যুতায়নের দায়িত্বরত ভোলা পল্লী বিদ্যুৎ সমিতির জিএম আবুল বাসার, গলাচিপা উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সন্তোষ কুমার দে, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা টিটো, উপজেলা আওয়ামী লীগ সহ-সভাপতি হাজী মু. মজিবর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক সরদার মু. শাহ আলম,  উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন মোল্লা, চরকাজল ইউপি চেয়ারম্যান সাইদুর রহমান প্রমুখ।
বক্তারা বলেন, পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার চরকাজল, চরবিশ্বাস, দশমিনা উপজেলার চরবোরহান, দশমিনা সদর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের চরহাদি ও রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজে বিদ্যুতের স ালন লাইন চালু হয়েছে। এর মধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে আরো একটি সাবমেরিন লাইন চালু করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, ‘দ্বীপ ইউনিয়ন চরকাজল ও চরবিশ্বাসের জন্য একটি পূর্ণাঙ্গ হাসপাতাল, নতুন কয়েকটি ইউনিয়ন কানেকটিং রাস্তা নির্মাণ করা হবে। এছাড়াও আগামী কয়েক দিনের মধ্যেই এ এলাকায় মাননীয় নৌ পরিবহণ মন্ত্রী সম্ভাব্য উন্নয়ন মূলক প্রকল্পের জন্য পরিদর্শনে আসবেন।
উল্লেখ্য, ১৬৫ কোটি টাকা ব্যয়ে তেতুলিয়া নদীতে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুতের লাইন স্থাপন করা হয়েছে যা দেশে সবচেয়ে দীর্ঘতম সাবমেরিন ক্যাবল লাইন। চরমুজিবে উপকেন্দ্র করে  পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার চরকাজল, চরবিশ্বাস, দশমিনা উপজেলার চরবোরহান, দশমিনা সদর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের চরহাদি ও রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজে বিদ্যুতের স ালন লাইন দেওয়া হয়েছে। ভোলা জেলা থেকে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে ৭৯২ কিলো মিটার স ালন লাইন রয়েছে। এসব ইউনিয়নগুলোতে ৪৫টি গ্রাম রয়েছে। এসব গ্রামগুলো বিদ্যুতায়িত হলে মোট গ্রাহক হবে ২২ হাজার ৬৬৬ জন। এতে কমপক্ষে ৬ থেকে ৭ মেঘা ওয়াট বিদ্যুতের প্রয়োজন হবে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *