প্রথম ঘণ্টায় ৬০০ কোটি টাকার লেনদেন – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

অর্থ ও বাণিজ্য

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

অর্থনীতি ডেস্ক  :  সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার লেনদেনের শুরুতে দেশের শেয়ারবাজারে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়লেও লেনদেনে কিছুটা ধীরগতি দেখা যাচ্ছে।

প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৬০০ কোটি টাকা। আর বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার বেড়েছে প্রধান মূল্য সূচক।

এর আগে গত ৩ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে উপস্থাপনের পর গত সপ্তাহজুড়ে শেয়ারবাজারে লেনদেনে ব্যাপক তেজিভাব দেখা যায়।

এমনকি এক সপ্তাহেই দুদিন সাড়ে ১০ বছরের মধ্যে রেকর্ড লেনদেন হয়। আর সপ্তাহের পাঁচ কার্যদিবসের প্রতি কার্যদিবসেই দুই হাজার কোটি টাকার ওপরে লেনদেন হয়। সেই সঙ্গে উত্থান হয় সবকটি মূল্য সূচকের।

এ পরিস্থিতিতে রোববার লেনদেনের শুরুতে ডিএসইতে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্য সূচক ২০ পয়েন্ট বেড়ে যায়।

তবে অল্পসময়ের মধ্যেই একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে। এতে ঋণাত্মক হয়ে পড়ে সূচক। ১০টা ৩৫ মিনিটে ডিএসইর প্রধান সূচক ১৪ পয়েন্ট কমে যায়।

অবশ্য এরপর আবার বেশকিছু প্রতিষ্ঠানের দাম বাড়ে। এতে সূচকও ওপরের দিকে উঠে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১১টা ১৮ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ৫ পয়েন্ট। তবে ডিএসই শরিয়াহ্ ১ পয়েন্ট কমেছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২০৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৩০টির। আর ৩৫টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৭২০ কোটি ৭৫ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩২ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১৮ কোটি ৪৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৩৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১৯টির, কমেছে ৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *