১০ বছরে এডিপি বাস্তবায়ন ৮৫ শতাংশ – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

জাতীয়

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ঢাকার ডাক ডেস্ক  :     পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানিয়েছেন, গত ১০ বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপির) প্রায় ৮৫ শতাংশ বাস্তবায়িত হয়েছে। এ সময় মোট ১১ লাখ ৯৮ হাজার ১৮১ কোটি টাকার এডিপির বিপরীতে খরচ হয়েছে ১০ লাখ ১৪ হাজার ৯৫২ কোটি টাকা। শতাংশ হিসেবে বাস্তবায়নের হার ৮৪ দশমিক ৭১ ভাগ।

বুধবার (১৬ জুন) জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য (ভোলা-৩) নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে উপস্থাপিত তথ্য পর্যালোচনা করে এ চিত্র পাওয়া গেছে। অবশ্য এই হিসাবে চলতি ২০২০-২১ অর্থবছরের ১১ মাসের (মে/২১ পর্যন্ত) তথ্য এসেছে। চলতি মাসের এডিপি বাস্তবায়ন যুক্ত হলে এই হার কিছুটা বাড়বে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী গত ১০ বছরের এডিপি বাস্তবায়নের তথ্য তুলে ধরেন। এতে দেখা গেছে, একটি পূর্ণাঙ্গ অর্থবছর হিসেবে ২০১৯-২০ অর্থবছরে এডিপি বাস্তবায়ন সবচেয়ে কম ছিল। গত অর্থবছরে এডিপি ৮০ দশমিক ৩৯ শতাংশ বাস্তবায়ন হয়। চলতি ২০২০-২১ অর্থবছরের ১১ মাসে এডিপি বাস্তবায়ন হয়েছে ৫৮ দশমিক ৩৬ শতাংশ। সরকারের পক্ষ থেকে আগেই বলা হয়েছে, কোভিড-১৯ এর কারণে চলতি ও বিগত অর্থবছরে এডিপি বাস্তবায়ন হার কম।

পরিকল্পনামন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী, গত ১০ বছরের মধ্যে সবচেয়ে বেশি এডিপি বাস্তবায়িত হয়েছে ২০১৮-১৯ অর্থবছরে। ওই অর্থবছরে বাস্তবায়নের হার ৯৪ দশমিক ৬৬ শতাংশ। অন্য অর্থবছরগুলোর বাস্তবায়ন হার ছিল ৯০ শতাংশের বেশি।

পরিকল্পনা মন্ত্রীর তথ্য মতে, ২০১১-১২ অর্থবছরে ৪১ হাজার ৮০ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৩৮ হাজার ২৩ কোটি (৯২.৫৬)। ২০১২-১৩ অর্থ বছরে ৫৭ হাজার ৩৮৮ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৫২ হাজার ৫১০ কোটি (৯১.৫০%)।

২০১৩-১৪ অর্থ বছরে ৬৩ হাজার ৯৯১ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৫৯ হাজার ৭৫৯ কোটি (৯৩.৩৯%)। ২০১৪-১৫ অর্থবছরে ৭৮ হাজার ৮৩৬ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৭১ হাজার ১৪৪ কোটি (৯১.৪০%)।

২০১৫-১৬ অর্থবছরে ৯৩ হাজার ৯০৫ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৮৭ হাজার ৬৭ কোটি (৯২.৭২%)। ২০১৬-১৭ অর্থবছরে এক লাখ ১৯ হাজার ২৯৬ কোটি টাকা বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৭ হাজার ৮৫ কোটি (৮৯.৭৬%)।

২০১৭-১৮ অর্থবছরে এক লাখ ৫৭ হাজার ৫৯৪ কোটি টাকা বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৪৮ হাজার ৩০৬ কোটি (৯৪.১১%)। ২০১৮-১৯ অর্থবছরে এক লাখ ৭৬ হাজার ৬২০ কোটি টাকা বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৬৭ হাজার ১৮৬ কোটি (৯৪.৬৬)।

২০১৯-২০ অর্থ বছরে দুই লাখ ১ হাজার ১৯৯ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৬১ হাজার ৭৪১ কোটি (৮০.৩৯%)।চলতি ২০২০-২১ অর্থবছরে দুই লাখ ১ হাজার ১৯৯ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে ১১ মাসে (মে/২১ পর্যন্ত) খরচ হয় এক লাখ ২২ হাজার ১৩১ কোটি টাকা (৫৮.৩৬)।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *