তাড়াশে সোতি জাল উচ্ছেদ অভিযান – bnewsbd.com

শিক্ষা-সংস্কৃতি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

সিরাজগঞ্জের তাড়াশে অভিযান চালিয়ে অবৈধ সোতি জাল উচ্ছেদ করেছেন তাড়াশ উপজেলার মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা মশগুল আজাদ।

আজ মঙ্গলবার (৬ জুলাই) সকালে অভিযান চালিয়ে উপজেলার তালম ইউনিয়নের কলামুলা ভাদাই ব্রিজ থেকে তালম নাগোড় পাড়া পর্যন্ত ভদ্রাবতী নদীতে পাতা ১১টি স্থানে অবৈধ সোতি জাল উচ্ছেদ করা হয়।

উচ্ছেদ অভিযানে সহযোগিতা করেন স্থানীয় তালম ইউপি সদস্য হাবিবুর রহমান হিরনসহ এলাকার ক্ষতিগ্রস্ত কৃষক ও সাধারণ জনগণ।

স্থানীয় সূত্রে জানা গেছে, তাড়াশ উপজেলার তালম ইউনিয়নের কলামুলা ভাদাই ব্রিজ থেকে তালম নাগোড় পাড়া পর্যন্ত ভদ্রাবতী নদীর ১১টি স্থানে অবৈধ সোতি জালের কারণে পানি প্রবাহের পথে বাঁধা সৃষ্টি হয়। এতে ওই এলাকার ১৫টি গ্রামের ফসলি মাঠে বৃষ্টির পানি জমে কৃত্রিম জলাবদ্ধতার সৃষ্ট হয়। এই কারণে ওই এলাকার কৃষকদের ফসলি মাঠে রোপা আমন ধান চাষ ব্যাহত হওয়ায় তাঁরা তাড়াশ উপজেলা মৎস্য অধিদপ্তরে অভিযোগ দেন। অভিযোগের প্রেক্ষিতে আজ মঙ্গলবার দুপুরে উপজেলা মৎস্য কর্মকর্তা, স্টাফ ও এলাকার কৃষক-জনতার সমন্বয়ে ওই অবৈধ সোতি জাল উচ্ছেদ করা হয়।

তালম ইউনিয়নের কোলাকুপা গ্রামের আবু সাঈদ সরকার বলেন, অবৈধ সুতিজাল উচ্ছেদ করায় আমরা অত্যন্ত খুশি হয়েছি। তবে আরও কিছুদিন আগে যদি উচ্ছেদ করা হতো তাহলে আমাদের ফসলের ক্ষতি হতো না।

নামা সিলোট গ্রামের আলহাজ্ব মো. মোফাজ্জল হোসেন জানান, সোতি জাল থাকার কারণে আমরা ধান রোপণ করতে পারছি না। আমাদের অনেক ক্ষতি হয়েছে। এখন কৃষকদের রোপা আমন ধান চাষ করতে কোন সমস্যা হবে না। এ জন্য আমরা এলাকাবাসী অনেক আনন্দিত। 

নামা সিলোট গ্রামের আরেক কৃষক সাইদুর রহমান বলেন, সোতি জালে পানি আটকানোর ফলে এলাকার মানুষের অনেক দুর্ভোগ পোহাতে হয়েছে। অবৈধ সোতি জাল উচ্ছেদের ফলে আর কোন দুর্ভোগ পোহাতে হবে না। এখন আর কোন কষ্ট করতেও হবে না।

এই বিষয়ে ইউপি চেয়ারম্যান আব্বাস-উজ-জামান বলেন, এলাকার মানুষের দুর্ভোগ লাঘব করতে অবৈধ সোতি জাল উচ্ছেদ করা হয়েছে। এলাকার কৃষকেরা এখন সহজেই রোপা জাতের আমন ধান আবাদ করতে পারবেন।

উপজেলা মৎস্য কর্মকর্তা মশগুল আজাদ বলেন, অবৈধ সোতি জাল দিয়ে মাছ ধরা সম্পূর্ণ নিষেধ। সোতি জাল উচ্ছেদের অভিযান শুরু হয়েছে। এ উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *