অনলাইনে বিক্রির জন্য প্রস্তুত চারঘাটের ১৫ হাজার পশু – bnewsbd.com

স্বাস্থ্য-চিকিৎসা

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

আসন্ন ঈদুল আজহায় রাজশাহীর চারঘাটে কোরবানির পশুর চাহিদা রয়েছে ১০ হাজার ২০০ টি। এ জন্য প্রস্তুত করা হয়েছে ১৪ হাজার ৮০০টি গবাদিপশু।  এ ছাড়াও ব্যক্তিগতভাবে অনেকে এক বা একাধিক কোরবানি পশু লালন পালন করছেন। এর সংখ্যাও প্রায় ৩৩ হাজারের বেশি। এ সকল পশু বিক্রি করতে সরকারিভাবে অনলাইন কোরবানির পশুর হাট চালু হয়েছে। চারঘাট উপজেলা প্রশাসন ও প্রাণীসম্পদ অফিসের মাধ্যমে অনলাইনে কোরবানির পশু কিনতে পারবেন ক্রেতারা। এ ছাড়া কয়েকজন তরুণ উদ্যোক্তা অনলাইন পশুর হাট চালু করেছে। 

উপজেলা প্রাণী সম্পদ অফিস সূত্রে জানা যায়, ‘অনলাইন কোরবানির পশুর হাট, চারঘাট’ নামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পেজ ও গ্রুপ খোলা হয়েছে। এ ছাড়া উপজেলার প্রাণীসম্পদ কর্মকর্তা নানা ভাবে অনলাইনে গরু ও ছাগল বিক্রির প্রচারণা চালাচ্ছেন।

এদিকে উপজেলার কয়েকজন তরুণ উদ্যোক্তা ‘অনলাইন ছাগলের হাট ও ‘চারঘাট গরু ছাগলের হাট’ নামে দুটি পেজ খুলেছেন। সেখানে খামারিদের বিক্রয়যোগ্য পশুর ছবি, সম্ভাব্য ওজন, বিক্রেতার নাম, ঠিকানা, মোবাইল নম্বরসহ পোস্ট করা হচ্ছে। যাতে ক্রেতারা তাদের পছন্দ মতো পশু ক্রয় করতে পারেন।

উপজেলার শলুয়া ইউনিয়নের খামারি সিদরাতুল মুনতাহা সিজান বলেন, `লাভের আশায় সারা বছর গরু, ছাগল পালন করেছি। করোনা মহামারিতে এসব পশু বিক্রি নিয়ে আমরা দুশ্চিন্তায় ছিলাম। তবে উপজেলা প্রশাসনের উদ্যোগে কিছুটা স্বস্তি ফিরেছে। পশুর ছবি, বিক্রেতার নাম, ঠিকানা, মোবাইল নম্বর দিলে ক্রেতারা ফোনে যোগাযোগ করছে। এতে আমাদের অনেক উপকার হয়েছে। যদি এই কার্যক্রম চলমান থাকে এবং আমরা সবগুলো পশু এভাবে বিক্রি করতে পারলে লাভবান হব।’

চারঘাট উপজেলার প্রাণীসম্পদ কর্মকর্তা মিজানুর রহমান বলেন, `উপজেলার পশুগুলো সম্পূর্ণ প্রাকৃতিকভাবে লালন-পালন করছেন এখানকার খামারিরা। তবে খামারিরা যাতে এই করোনা মহামারির মধ্যে স্বাস্থ্যঝুঁকি নিয়ে কোরবানির পশুর হাটে না যেতে হয় সেদিকে লক্ষ রেখে আমরা অনলাইন কোরবানি পশুর হাট কার্যক্রম শুরু করেছি। যাতে করে ক্রেতা-বিক্রেতা ঘরে বসে স্বাস্থ্যবিধি মেনে তাদের পছন্দের পশুটি ক্রয়-বিক্রয় করতে পারেন। এই কার্যক্রম চালুর পর থেকে স্থানীয়দের কাছ থেকে ব্যাপক সাড়া পাচ্ছি।’

চারঘাট উপজেলা নির্বাহী অফিসার সৈয়দা সামিরা জানান, `উপজেলা প্রাণীসম্পদ অফিস অনলাইনে পশুর হাটের কার্যক্রম শুরু করেছে। এটি আমাদের উপজেলার প্রান্তিক থেকে শুরু করে সব ধরনের খামারিদের উপকারে আসবে। তবে ইজারাকৃত হাট ব্যতীত চারঘাটে নতুন করে আর পশুর হাট বসানো যাবে না।’

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *