পরীক্ষার বিকল্প পদ্ধতির বিষয়ে শিগগিরই জানাবেন শিক্ষামন্ত্রী – bnewsbd.com

স্বাস্থ্য-চিকিৎসা

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর সংক্ষিপ্ত সিলেবাসে ৬০ দিন ক্লাস করিয়ে এসএসসি এবং ৮৪ দিন ক্লাস করিয়ে এইচএসসি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করা হলেও দেশে ক্রমেই করোনা সংক্রমণ বাড়ায় সংক্ষিপ্ত সিলেবাসে এই বছর পরীক্ষা নেওয়া প্রায় অসম্ভব হয়ে পড়েছে।

সংক্ষিপ্ত সিলেবাসে সরাসরি ক্লাস করিয়ে পরীক্ষা নিতে হলে কমপক্ষে আগস্টের শুরুতে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে হবে কিন্তু বর্তমান পরিস্থিতিতে আগস্টে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হবে কিনা তা নিয়ে সংশয় আছে। সংক্ষিপ্ত সিলেবাসেও পরীক্ষা নেওয়া সম্ভব না হলে গতবারের মতো অটোপাশ দেওয়া হবে না বরং বিকল্প পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে বলে আগেই জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তবে পরীক্ষা না নেওয়া গেলে কি পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে বিষয়টি এখনো পরিষ্কার করা হয়নি। তবে শিগগিরই এ বিষয়ে শিক্ষামন্ত্রী ঘোষণা দেবেন বলে জানিয়েছেন ঢাকা শিক্ষাবোর্ড ও আন্তবোর্ড চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ।

আজকের পত্রিকাকে তিনি বলেন, খুব তাড়াতাড়ি শিক্ষামন্ত্রী এ বিষয়ে কথা বলবেন। তিনি আপনাদের পরামর্শও নেবেন। তবে পরিস্থিতি আমাদের ওপর না, বরং করোনার ওপর নির্ভর করছে। এ বিষয়ে শিক্ষামন্ত্রী সরাসরি কথা বলবেন।

তবে সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, শিক্ষাবোর্ড এবং বিশেষজ্ঞদের নিয়ে বিকল্প পদ্ধতি খুঁজে বের করতে আগেই একটি কমিটি গঠন করা হয়েছে। এ নিয়ে তারা কাজ করেছেন। তারাই পরীক্ষার বিকল্প মতামত দেবেন। কমিটি ইতিমধ্যেই একাধিক প্রস্তাব দিয়েছেন। যার মধ্যে অন্যতম একটি হচ্ছে, রচনামূলক বা সৃজনশীল প্রশ্নের বদলে কেবল বহু নির্বাচনী প্রশ্নে পরীক্ষা নেওয়া। দুই পত্রের বিষয়কে একটি পত্রে একীভূত করে পূর্ণমান ২০০ থেকে ১০০ তে কমিয়ে আনা। পূর্বের ফল এবং অ্যাসাইনমেন্টের মূল্যায়নের ওপর ভিত্তি করে ফলাফল দেওয়া। এক্ষেত্রে  জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলের ৫০ শতাংশ এবং অ্যাসাইনমেন্টের ৫০ শতাংশ ফলাফল নিয়ে এসএসসির ফলফল প্রস্তুত করা হতে পারে। এসএসসির ফলের ৫০ শতাংশ, জেএসসির ২৫ শতাংশ এবং অ্যাসাইনমেন্টের ফলের ২৫ শতাংশ সমন্বয় করে এইচএসসির ফল প্রস্তুত করা হতে পারে।

আরেকটি সূত্র জানিয়েছে, বিষয়গুলো এখনো চূড়ান্ত নয় শুধু বিকল্প পদ্ধতির জন্য পরামর্শ। ঈদের পর পর শিক্ষামন্ত্রী এ বিষয়ে চূড়ান্ত ঘোষণা দেবেন।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *