২৭৮ বল খেলে ৩৭ রান, নয়া নজির হাশিম আমলার – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

খেলাধুলা

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

স্পোর্টস ডেস্ক  :   আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছেন বেশ কিছুদিন হলো। তবে এখনও ফ্রাঞ্চাইজি ক্রিকেট এবং কাউন্টি ক্রিকেট খেলে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক হাশিম আমলা। দীর্ঘদিন আড়ালে থাকলেও এবার নতুন ইতিহাস গড়ে সংবাদের শিরোনাম হলেন তিনি।

কাউন্টি ক্রিকেটে সেই নতুন রেকর্ডটি গড়লেন দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা ব্যাটসম্যান হাশিম আমলা। বৃহস্পতিবার সাউদাম্পটনে কাউন্টি চ্যাম্পিয়নশিপে হ্যাম্পশায়ারের বিরুদ্ধে এই রেকর্ডটি আসে তার ব্যাট থেকে। কাউন্টি দল সারের হার বাঁচাতে বৃহস্পতিবার উইকেট আঁকড়ে লড়াই করে গেলেন আমলা। ২৭৮ বলে ৩৭ রান করে অপরাজিত থাকেন তিনি।

পরিসংখ্যান বলছে, অন্তর্জাতিক ক্রিকেটে (প্রথম শ্রেণির ক্রিকেট) সবচেয়ে বেশি বল খেলে ৪০ রানের নিচে রান করার রেকর্ড করে ফেলেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই তারকা ক্রিকেটার। ৬৮ বছর আগে অর্থাৎ ১৯৫৩ সালে ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া ম্যাচে ২৭৭ বলে ৩৮ রান করেছিলেন ব্রিটিশ ক্রিকেটার ট্রেভর এডওয়ার্ড বেইলি। সেই রেকর্ড বৃহস্পতিবার ছাড়িয়ে গেলেন আমলা।

হ্যাম্পশায়ারের বিরুদ্ধে ম্যাচের শেষদিনে সারে যখন খেলতে নামে, তখন স্কোরবোর্ডে তাদের রান ৬। দুই উইকেট হারিয়ে বসেছিল তারা। ম্যাচটি জয়ের দিকে কার্যত এক পা বাড়িয়ে রেখেছিল হ্যাম্পশায়ার। সেখান থেকে ম্যারাথন ইনিংস খেলে ম্য়াচটি ড্র করেন হাশিম আমলা।

৮ উইকেট হারিয়ে ১২২ রান করে সারে। এর মধ্যে হাশিম আমলা একাই ২৭৮ বল খেলে ফেলেছেন। উইকেটে ছিলেন ৩৮১ মিনিট। ২০০৮ সালের পর ২০০ প্লাস বল খেলে সবচেয়ে কম রান করারও রেকর্ডও এটি।

২০১৫ সালে ভারতের বিপক্ষে এমন একটি ইনিংস খেলেছিলেন হাশিম আমলা। সেবার ১০.২৪ স্ট্রাইক রেটে ২৪৪ বল খেলে ২৫ রান করেছিলেন তিনি। ওই ম্যাচে এবি ডি ভিলিয়ার্স ২৯৭ বল খেলে করেছিলেন কেবল ৩৯ রান। তবুও সেই ম্যাচটি বাঁচাতে পারেননি তারা। হেরেছিলেন ৩৩৭ রানের বিশাল ব্যবধানে।

গত ১৫ বছরে সবচেয়ে কম স্ট্রাইক রেট নিয়ে ব্যাট করার নজিরও গড়লেন আমলা। ৩০০ প্লাস বল খেলে মোট ১৯.২৪ স্ট্রাইক রেট এই ম্যাচে আমলার। বাংলাদেশের নাঈম ইসলাম জুনিয়রের স্ট্রাইক রেট অবশ্য আরো কম। ১৯.২০। ২০১৫ জাতীয় ক্রিকেট লিগে রাজশাহী বিভাগের হয়ে ৩২৮ বল খেলে ৬৩ রান করেছিলেন নাঈম ইসলাম।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *