কালাইয়ে স্বেচ্ছাশ্রমে এলাকাবাসীর রাস্তা সংস্কার – bnewsbd.com

বিজ্ঞান প্রযুক্তি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

জয়পুরহাটের কালাই উপজেলার জয়পুরহাট-রাজাবিরাট-গোবিন্দগঞ্জ সড়কে বানদিঘী নামক স্থানে স্বেচ্ছাশ্রমে প্রায় আধা কিলোমিটার ভাঙা রাস্তা সংস্কার করেছেন এলাকাবাসী। জয়পুরহাট অংশের প্রায় ১২ কিলোমিটার রাস্তায় বিভিন্ন জায়গায় খানা-খন্দ ও গর্তের সৃষ্টি হওয়ায় যাতায়াতের অনুপযোগী হয়ে পড়ে। তাই বাধ্য হয়ে নিজেরাই সংস্কার কাজ শুরু করেন তাঁরা। 

গতকাল বৃহস্পতিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, গোবিন্দগঞ্জ থেকে ট্রলারে করে ইট-বালু এনে প্রায় আধা কিলোমিটার ভাঙা রাস্তা সংস্কার করছেন তাঁরা। বানদিঘী গ্রামে অবস্থিত রিয়াজ উদ্দিন ফকির স্মৃতি পাঠাগারের উদ্যোগে নিজেদের মধ্যে চাঁদা তুলে এই কাজ করেন তাঁরা। এ কাজে ওই সংগঠনের ৫ম শ্রেণি থেকে স্নাতকোত্তর পর্যন্ত প্রায় ৪০-৪৫ জন ছাত্র অংশগ্রহণ করে। 

স্থানীয়রা জানান, এই রাস্তা দিয়ে প্রতিদিন শত শত মানুষ যাতায়াত করে। ১৯৯৯ সালে রাস্তা পাকাকরণ হয় কিন্তু অনেক বছর যাবৎ রাস্তা সংস্কার না করায় অনেক জায়গায় গর্তের সৃষ্টি হওয়ায় রাস্তায় চলাচল অনুপযোগী হয়ে পড়ে। এই সমস্যা নিরসনের জন্য একদল তরুণ এগিয়ে আসে। 

বানদিঘী গ্রামের রকিবুল হাসান জানান, মাত্রাই থেকে রাজাবিরাট যাওয়ার রাস্তা অনেক বছর থেকে সংস্কার না করায় যাতায়াতের অনুপযোগী হয়ে পড়েছে। ব্যস্ততম সড়ক হওয়ায় এই রাস্তা দিয়ে প্রতিদিন শত শত মানুষ যাতায়াত করে। এ রাস্তায় গর্ত সৃষ্টির কারণে মাঝে মধ্যে ঘটে দুর্ঘটনা। এমতাবস্থায় বানদিঘী গ্রামের রিয়াজ উদ্দিন ফকির স্মৃতি পাঠাগার উদ্যোগে একদল তরুণ তাঁদের নিজেদের মধ্যে চাঁদা উঠিয়ে রাস্তা সংস্কার করে। 

এ ঘটনার পর আজ শুক্রবার সকাল থেকে সড়ক সংস্কারের কাজ শুরু করে জেলা সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। 

মাত্রাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আ ন ম শওকত হাবিব তালুকদার জানান, এই রাস্তাটি সড়ক ও জনপথ বিভাগের (সওজ) হওয়ায় রাস্তায় ইট, বালু, খোয়া দিয়ে সংস্কারের কাজ শুরু হয়েছে। 

জয়পুরহাট জেলা সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী জাকির হোসেন আজকের পত্রিকাকে বলেন, `আমরা নিজেরা জয়পুরহাট অংশের প্রায় ১২ কিলোমিটার রাস্তা ইট, বালু, খোয়া ও বিটুমিন পাথর ব্যবহার করে সংস্কার কাজ করছি।’ 

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *