ওয়েট-ব্লু চামড়া রফতানির অনুমতি পেল ৫ প্রতিষ্ঠান – bnewsbd.com

অর্থ ও বাণিজ্য

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ওয়েট-ব্লু চামড়া রফতানির জন্য পাঁচ প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। প্রত্যেকটি প্রতিষ্ঠান ২০ লাখ বর্গফুট করে মোট এক কোটি বর্গফুট ওয়েট-ব্লু চামড়া রফতানি করতে পারবে।

প্রতিষ্ঠানগুলো হলো- মেসার্স কাদের লেদার কমপ্লেক্স, কালাম ব্রাদারস, এএসকে ইনভেস্টমেন্ট, লেদার ইন্ডাস্ট্রিজ অব বাংলাদেশ লি. (ইউনিট-২) ও আমিন ট্যানারি লিমিটেড।

বাণিজ্য মন্ত্রণালয়ের (রফতানি-১ অধিশাখা) আমদানি ও রফতানি নিয়ন্ত্রক দফতরের প্রধান নিয়ন্ত্রককে দেওয়া চিঠিতে এসব প্রতিষ্ঠানকে ওয়েট-ব্লু চামড়া রফতানির অনুমতি দেওয়া হয়।

শনিবার (১০ জুলাই) বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আবদুল লতিফ বকসী দৈনিক আগামীর সময়কে এ তথ্য নিশ্চিত করেছেন।

ওয়েট-ব্লু চামড়া রফতানির অনুমতি পত্রে প্রতিষ্ঠানগুলোকে বেশ কয়েকটি শর্ত দিয়েছে মন্ত্রণালয়। এগুলো হলো- রফতানি নীতি ২০১৮-২১ অনুসরণ করতে হবে। শুধুমাত্র রফতানির অনুমতিপ্রাপ্ত ওয়েট-ব্লু চামড়ার নির্ধারিত পরিমাণের ক্ষেত্রে প্রযোজ্য হবে। পরবর্তী রফতানির জন্য পুনরায় আবেদন করতে হবে।

মানসম্মত ওয়েট-ব্লু চামড়া রফতানি করতে হবে। অনুমতি পাওয়া প্রতিষ্ঠাগুলোকে ২০২২ সালের ৩০ জুনের মধ্যে রফতানি করতে হবে। জাহাজীকরণ শেষে রফতানি সংশ্লিষ্ট সব কাগজপত্র এ শাখায় দাখিল করতে হবে। যে দেশে রফতানির জন্য অনুমতি রয়েছে ওইসব দেশেই রফতানি করতে হবে। সরকার প্রয়ােজনে যেকোনো সময় ওয়েট-ব্লু চামড়া রফতানি নিষিদ্ধ করতে পারবে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *