আজ থেকে মেসি আর ফুটবলের দুঃখি রাজা নন  – bnewsbd.com

প্রবাস

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

লিওনেল মেসির চোখের জলে যে মারাকানা ঋণী হয়ে ছিল গত সাত বছর। সেই  মারাকানা তার দায় শোধ করল। ক্যারিয়ারের আজন্ম আক্ষেপ মেটাল আর্জেন্টাইন জাদুকর। আর্জেন্টিনা মেটাল ২৮ বছরের শিরোপা-ক্ষুধা। কোপার ফাইনালে ব্রাজিলকে ১-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। মারকানায় আজ উৎসবের রঙ তাই আকাশি সাদা।  

সেই ১৯৯৩ সাল থেকে একটি শিরোপা পেতে তীর্থের কাকের মতো অপেক্ষায় আর্জেন্টিনা। আর লিওনেল মেসি তাঁর ক্যারিয়ারেজুড়েই এই দিনের অপেক্ষায় ছিলেন। তর্কসাপেক্ষ সময়ের সেরার প্রশ্নে একটি জায়গায় পিছিয়ে ছিল আর্জেন্টিনা তারকা। বার্সার জার্সিতে যে মেসির অর্জনের খাতার প্রায় সব পৃষ্ঠাজুড়ে অর্জন আর অর্জনের কথা লেখা আছে। আজ থেকে আর্জেন্টিনার জার্সিতেও মেসির নামের পাশে লেখা থাকবে একটি আন্তর্জাতিক শিরোপা। 

সময়ের আরেক মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদোর নামের পাশে যে আন্তর্জাতিক শিরোপা লেখা আছে ২০১৬ ইউরো থেকে। মেসির সামনে অবশ্য এ সুযোগ আগেই এসেছিল। ২০০৭ কোপায়। সেবার ব্রাজিলের কাছে ৩-০ গোলে হেরেই স্বপ্নভঙ্গ হয়েছিল তরুণ মেসির। আর্জেন্টিনার সেই হারের সঙ্গে মেসিরও সেবার যেন স্বপ্নভঙ্গের অনুশীলন সেরে নিয়েছিলেন। সেটি না হলে কি আর ২০১৪, ২০১৫, ২০১৬ টানা তিন বছর তিনটি বড় টুর্নামেন্টের ফাইনাল হেরে চোখের জলে ভেসে যেতে হয়!

২০১৪ ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে জার্মান-যন্ত্রের কাছে মেসিদের স্বপ্নভঙ্গ হয়েছিল। সোনালি ট্রফির পাশ দিয়ে মাথা নিচু করে মেসির হেঁটে যাওয়া দুঃখের প্রতিশব্দ হয়েছিল এত দিন। সর্বশেষ ২০১৬ কোপার ফাইনালে চিলির কাছে হেরে মেসির কান্নায় ভারি হয়ে এসেছিল নিউ জার্সির মেটেলিফ স্টেডিয়ামের আকাশ। এর আগের বছর ২০১৬ কোপাতেও হৃদয় ভেঙেছিল মেসির। সব মিলিয়ে ৫টা কোপা, ৪টা বিশ্বকাপ, ৪টা ফাইনালে আক্ষেপের গল্পটা বদলায়নি। একই চিত্রনাট্যে বারবার ট্র্যাজিক হিরোর চরিত্রে অভিনয় করেছেন মেসি।

জাতীয় দলের হয়ে অর্জনের খাতা একেবারে শূন্য থাকায় প্রশ্ন উঠেছিল সর্বকালের সেরার প্রশ্নেও। ১৭ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে মেসির না পাওয়ার খাতায় অনেক হিসেব জমা ছিল। ফুটবলবিধাতা যে চেয়েছিলেন হিসেবটা মেলাবেন একটু অন্যভাবে। সেই মারাকনাতেই চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিলের সামনে দাঁড় করিয়ে দেয় আর্জেন্টিনাকে।

অবশেষে মেসির সেই দুঃখ ঘুচল। এবার আর জার্সি দিয়ে মুখ ঢেকে কান্না লুকাতে হয়নি মেসিকে। ম্যাচের শেষ বাঁশি বাজার পর মারাকানার সবুজ গালিচায় হাঁটু গেড়ে বসেছেন।  দুই হাত দিতে দিয়ে চোখমুখ ঢেকেছেন। তবে আর অশ্রু ঝরেনি। নেইমার-কাসিমিরোদের বুক ভেঙে তাদের ঘর থেকে ছিনিয়ে এনেছে কোপার শিরোপা। ম্যারাডোনাহীন পৃথিবীতে ব্রাজিলকে হারিয়ে আর্জেন্টিনার জয়োৎসব। ওপর থেকে ম্যারাডোনাও নিশ্চয় হাততালি দিচ্ছেন।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *