‘পালাবদলের কবি’ এনায়েত হোসেন আর নেই – bnewsbd.com

স্বাস্থ্য-চিকিৎসা

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ফরিদপুরের ‘পালাবদলের কবি’ খ্যাত কবি ও ছড়াকার এনায়েত হোসেন (৭৬) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ১০ জুলাই শনিবার ভোর ৪টা ৩০ মিনিটে ফরিদপুর শহরের বায়তুল আমান রেল রাস্তা এলাকায় নিজ বাড়িতে তাঁর মৃত্যু হয়। শনিবার বাদ জোহর তাঁর বাড়ি সংলগ্ন জামে মসজিদে জানাজা শেষে স্থানীয় কমলাপুর মাটির গোরস্থানে দাফন করা হয়। 

ছড়াকার এনায়েত হোসেন দীর্ঘদিন বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন। সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত হলে তাঁকে ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা করা হয়। চিকিৎসার পর অবস্থার উন্নতি হলে তাঁকে হাসপাতাল থেকে বাড়িতে নেওয়া হয়। পড়ে আবার অবস্থার অবনতি হলে শনিবার মারা যান। তিনি স্ত্রী, তিন ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। 

এনায়েত হোসেন ১৯৪৫ সালের ১ মার্চ ফরিদপুর সদর উপজেলার নর্থ চ্যানেল গ্রামে জন্মগ্রহণ করেন। কর্মজীবন শুরু করেন রাজেন্দ্র কলেজের পদার্থবিজ্ঞান বিভাগের ল্যাবরেটরি সহায়ক হিসেবে। এই পদে থেকেই ২০০৫ সালে তিনি অবসরে যান। তাঁর উল্লেখযোগ্য ছড়া গ্রন্থের মধ্যে রয়েছে পালাবদলের ছড়া, কচি কলিদের ছড়া, চোখের জলে আগুন জ্বলে, প্রতিবাদী ছড়া ও ভাবসংগীত এবং শ্রেষ্ঠ ছড়া। তাঁর লেখা জীবনীগ্রন্থের মধ্যে রয়েছে-ছোটদের জসীমউদ্দীন, গানের বই-সুখের পাখি ও কবিতার বই-রাজাপুর। 

কবি প্রতিভার স্বীকৃতিস্বরূপ ২০০৮ সালে বাংলাদেশ সরকার কর্তৃক ‘সাদা মনের মানুষ’ সম্মাননায় ভূষিত হন এ কবি। ২০০৯ সালে পান নকশি কাঁথা সাহিত্য পুরস্কার। ২০১৩ সালে পান সাংবাদিক গৌতম স্মৃতি পুরস্কার। ২০১৯ সালে পান কবি জসীম উদদীন স্বর্ণপদক। 

কবির মৃত্যুতে শোক ও পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি এ. কে আজাদ, সমকালের উপদেষ্টা সম্পাদক আবু সাঈদ খান, ফরিদপুর প্রেসক্লাবের সভাপতি কবিরুল ইসলাম সিদ্দীকি, ফরিদপুর সাহিত্য ও সংস্কৃতি উন্নয়ন সংস্থার সভাপতি আবুল ফয়েজ শাহ নেওয়াজসহ বিশিষ্টজনেরা। 

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *