মাহমুদউল্লাহকে জয় উপহার দিল মুমিনুলরা – bnewsbd.com

বিজ্ঞান প্রযুক্তি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ঢাকা: হারারেতে একমাত্র টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে ২২০ রানের বড় জয় পেয়েছে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে শেষ দিনে জয়ের জন্য জিম্বাবুয়ের দরকার ছিল ৩৩৭ রান। তাসকিন–মিরাজদের দারুণ বোলিংয়ে জিম্বাবুয়ে অলআউট হয় ২৫৬ রানে। এই হারারেতে আট বছর আগে খেলা সর্বশেষ টেস্ট ম্যাচেও জিতেছিল বাংলাদেশ। আর এই জয় দিয়ে আন্তর্জাতিক টেস্ট ক্যারিয়ারের ইতি টানলেন মাহমুদউল্লাহ রিয়াদ। এ জয় যেন তাঁকে দেওয়া সতীর্থদের বিদায়ী উপহার।

৩ উইকেটে ১৪০ রান নিয়ে শেষ দিন শুরু করে জিম্বাবুয়ে। দিনের প্রথম সাফল্য পান মেহেদী হাসান মিরাজ। ২৬ রান করা ডিওন মায়ার্স শর্ট মিড–উইকেট সাদমান ইসলামের হতে ক্যাচ দিয়ে ফেরেন। টিমাইসেন মারুমাকে বেশিক্ষণ উইকেট থাকতে দেননি মিরাজ। শূন্য রানে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন এই ডানহাতি স্পিনার।

এরপরই তাসকিনের জোড়া আঘাতে ম্যাচ থেকে থেকে ছিটকে যায় জিম্বাবুয়ে। রয় কাইয়াকে (০) এলবিডব্লিউর ফাঁদে ফেলে আউট করেন তাসকিন। রেগিস চাকাববাকে ১ রানে বোল্ড করে নিজের তৃতীয় উইকেট তুলে নেন এ পেসার। ৩ উইকেটে ১৫৯ রানে থাকা জিম্বাবুয়ে ১৬৪ রান তুলতে হারায় ৭ উইকেট। ৭ উইকেট ১৭৬ রানে মধ্যাহ্নবিরতিতে যায় দুই দল।

মধ্যাহ্নবিরতির পর ভিক্টর নাউচির (১০) উইকেট তুলে নেন তাসকিন। এর আগে নাউচিকে বোল্ড করেন তাসকিন। নো বলের কারণে সেবার বেঁচে যান নাউচি। এবার আর শেষ রক্ষা পাননি। তাসকিনের শর্ট বল খেলতে গিয়ে সাকিবের হাতে ক্যাচ দেন এ ব্যাটসম্যান।

বাংলাদেশের জয়ের অপেক্ষাটাকে দীর্ঘায়িত করেন নাইট ওয়াচম্যান হিসেবে খেলতে নামা ডোনাল্ড টিরিপানো। ফিফটি তুলে নেন তিনি। ১৪৪ বলে ৫২ রান করা টিরিপানো ইবাদত হোসেনের বলে উইকেটের পেছনে লিটনের তালুবন্দী হয়ে ফেরেন। আর রিচার্ড এনগারাভাকে মিরাজ বোল্ড করলে জিম্বাবুয়ের ইনিংস শেষ হয় ২৫৬ রানে। ২২০ রানের বড় জয় দিয়ে একমাত্র টেস্টটি জিতে নেয় বাংলাদেশ। বিদায়ী টেস্টে ম্যাচসেরা হয়েছেন মাহমুদউল্লাহ।

সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ: ৪৬৮ ও ২৮৪ / ১ (ডি.)
জিম্বাবুয়ে: ২৭৬ ও ২৫৬ (টিরিপানো ৫২, মুজারাবানি ৩০ *; মিরাজ ৪ / ৬৬, তাসকিন ৪ / ৮২, এবাদত ১ / ৩৯, সাকিব ১ / ৪৪)

ফল: বাংলাদেশ ২২০ রানে জয়ী।
ম্যাচসেরা: মাহমুদউল্লাহ রিয়াদ

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *