যৌন হয়রানি: দুই মাসেও বিচার পায়নি ইবির ভুক্তভোগী সেই শিক্ষার্থী – bnewsbd.com

স্বাস্থ্য-চিকিৎসা

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

যৌন হয়রানির দায়ে অভিযুক্ত ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফারুক হোসেনের বিরুদ্ধে দুই মাসেও ব্যবস্থা নেয়নি প্রশাসন। এ নিয়ে প্রশ্ন তুলেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। একই সঙ্গে তাঁকে দ্রুত শাস্তির আওতায় আনার দাবি জানিয়েছেন তাঁরা। 

অভিযুক্ত ফারুক হোসেন বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের  ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। 

ক্যাম্পাস সূত্রে জানা গেছে, গত ১১ মে বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রী ফারুক হোসেনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলে ফেসবুকে একটি স্ট্যাটাস দেন। পরে সেদিনই বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর লিখিত অভিযোগ করেন ওই ভুক্তভোগী ছাত্রী। 

পরদিন ১২ মে অভিযুক্ত ফারুক হোসেনের কর্মকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী, সামাজিক ও রাজনৈতিক সংগঠনগুলো। এ ছাড়া সাধারণ শিক্ষার্থীরা অভিযুক্ত শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কারের দাবিতে প্রতিবাদ করে। একই সঙ্গে অভিযুক্ত শিক্ষার্থীকে তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।

এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম লিখিত অভিযোগটি আমলে নিয়েছিলেন বলে জানিয়েছিল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. জাহাঙ্গীর হোসেন। 

এ বিষয়ে ভুক্তভোগী ছাত্রী বলেন, ‘এই ঘটনায় আমি মানসিক ভাবে ভেঙে পড়েছিলাম। অভিযোগ করার পর আমার ওপর নানামুখী চাপ আসে অভিযোগ তুলে নেওয়ার জন্য। আমার ফেসবুক আইডিও হ্যাক করার চেষ্টা করা হয়। আমার নামে ফেসবুকে ভুয়া আইডি খোলা হয়। আমাকে হুমকি ধামকিও দেওয়া হয়। এই ঘটনায় তাঁর দৃষ্টান্তমূলক শাস্তি চাই।’ 

আল ফিকহ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী ইসরাত জাহান শায়লা বলেন, ‘প্রায় এক মাস পেরিয়েও অভিযুক্ত ফারুক হোসেন শাস্তির আওতায় আসেনি। তাঁর উপযুক্ত শাস্তি হওয়া উচিত। না হলে ইবিতে আরও ফারুক জন্ম নেবে। 

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. জাহাঙ্গীর হোসেন বলেন, ‘ভুক্তভোগীর লিখিত অভিযোগের প্রেক্ষিতে আমরা প্রক্রিয়া করে রেখেছি। দ্রুতই ওই ঘটনার নিষ্পত্তি করা হবে। 

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *