সাড়ে চার কেজির আম দেখতে রাসেলের বাগানে ভিড় – bnewsbd.com

স্বাস্থ্য-চিকিৎসা

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

মাত্র সাত ফুটের একটি গাছে আম ধরেছে প্রায় ৪০ টি। এক একটি আমের ওজন তিন থেকে চার কেজির বেশি। আমের ভারে গাছ নুয়ে পড়েছে।

বরগুনার পাথরঘাটায় আয়াতুল্লাহ এগ্রিকালচার ফার্মে ব্রুনাই কিং জাতের এই আম দেখতে ভিড় করছে মানুষ। পাথরঘাটা পৌর শহর থেকে আড়াই কিলোমিটার উত্তর-পশ্চিমে সদর ইউনিয়নের উত্তর হাতেমপুর গ্রামের আসাদুজ্জামান রাসেলের আয়াতুল্লাহ এগ্রিকালচার ফার্মে গিয়ে দেখা যায়, সাত ফুট উচ্চতার আম গাছটি আমের ভারে ঝুঁকে পড়েছে। গাছটির ডালপালা চতুর্দিকে অন্য গাছের সঙ্গে টানা দিয়ে ঠেকিয়ে রাখা হয়েছে।

বাগানের মালিক আসাদুজ্জামান রাসেল জানান, তাঁর বাগানে ২৭ ধরনের ফলের গাছ রয়েছে। এর মধ্যে সবচেয়ে আকর্ষণীয় ফল হচ্ছে ব্রুনাই কিং আম। এই আমগুলোর আকার দেখলেই চোখ জুড়িয়ে যায়। ছোট একটি গাছে ৩৫ থেকে ৪০টি আম ধরেছে। এর মধ্যে আম পাড়া হয়েছিল। সাড়ে চার কেজি ওজন হয়েছে। এখন গাছে যেগুলো আছে ওজন তিন কেজির নিচে হবে না।

রাসেলের বাগানে বিভিন্ন ধরনের ফলের মধ্যে–ত্বিন, জাপানের জাতীয় ফল বাচ্চিমন, আলুবোখারা, করোছল, মৌবাতামি, ড্রাগন, মাল্টা, পেয়ারাসহ অনেক প্রজাতির ফল রয়েছে।

বাগানে ঘুরতে আসা আকন মোহাম্মদ বশির জানান, জীবনে এতো বড় আম সরাসরি কখনো দেখেননি। পরিবারের সদস্যদের দেখানোর জন্য দুটি আম কিনেছেন তিনি। পাথরঘাটা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরিফুল ইসলাম জানান, এত বড় আম সহজে পাওয়া যায় না। তাই দুটি আম সংগ্রহ করেছি। ওজন হয়েছে ৭ কেজি ৮শ গ্রাম।

পাথরঘাটা উপজেলা কৃষি কর্মকর্তা শিশির কুমার বড়াল বলেন, হাতেমপুর গ্রামের রাসেল এই অঞ্চলে কৃষি বিপ্লব ঘটিয়েছেন। এই অঞ্চলে এ ধরনের ফল বাগান আর কোথাও দেখা যাচ্ছে না। পাথরঘাটায় আয়াতুল্লাহ এগ্রিকালচার ফার্মে সবচেয়ে আকর্ষণীয় হচ্ছে সাড়ে চার কেজি ওজনের আম। তাছাড়া ত্বিন ফল, বাচ্চিমন, আলুবোখারা, করোছলের ফলন বেশ ভালো হয়েছে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *