আদমশুমারিতে প্রতিবন্ধীদের গণনার আহ্বান ডিজঅ্যাবিলিটি অ্যালায়েন্সের – bnewsbd.com

প্রবাস

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

দেশের ষষ্ঠ আদমশুমারিতে প্রতিবন্ধীদের আলাদা করে গণনার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বেসরকারি সংগঠন ‘ডিজঅ্যাবিলিটি অ্যালায়েন্স অন এসডিজিস বাংলাদেশ’। ২৬টি দেশের প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষায় কাজ করে এ সংগঠন।

আজ বুধবার অনুষ্ঠিত ‘প্রতিবন্ধী ব্যক্তিদের ২০২১-সালের জনশুমারিতে অন্তর্ভুক্তি’ শীর্ষক এক ওয়েবিনারে এই আহ্বান জানানো হয়।

ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর উপ-মহাপরিচালক ঘোষ সুবব্রত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ইমপ্যাক্ট ফাউন্ডেশনের ট্রাস্ট্রি মনসুর আহমেদ চৌধুরী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাইটসেভার্স বাংলাদেশ অফিসের অ্যাডভোকেসি কো-অর্ডিনেটর অয়ন দেবনাথ। মূল প্রবন্ধে উঠে আসে, দেশের বর্তমান প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পর্কিত তথ্য উপাত্ত অনেক পুরোনো। ২০২১ সালের আদমশুমারিতে প্রতিবন্ধী ব্যক্তিদের সংখ্যা গণনার একটি সুবর্ণ সুযোগ তৈরি হয়েছে। উপস্থাপক আগামী আদমশুমারিতে প্রতিবন্ধী ব্যক্তিদের সংখ্যা গণনার আইনগত বাধ্যবাধকতার ওপরেও জোর দেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, সরকার প্রতিবন্ধিতা বিষয়ে যথেষ্ট সংবেদনশীল। পরিকল্পনা মন্ত্রণালয় এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ২০২১-সালের আদমশুমারিতে প্রতিবন্ধী ব্যক্তিদের সংখ্যা গণনার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন–ডিজঅ্যাবিলিটি অ্যালায়েন্স অন এসডিজিস বাংলাদেশের কনভেনর ও সাইটসেভার্সের কান্ট্রি ডিরেক্টর অমৃতা রেজিনা রোজারি ও অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর উপ-মহাপরিচালক ঘোষ সুবব্রত ডিজঅ্যাবিলিটি অ্যালায়েন্সের প্রস্তাবগুলো বিবেচনা করার প্রতিশ্রুতি দেন।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *