ঘরের উপকরণে তৈরি পরিষ্কারক – bnewsbd.com

শিক্ষা-সংস্কৃতি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

বাড়ি দাগমুক্ত রাখতে আমরা বাজার থেকে বিভিন্ন ধরনের পরিষ্কারক কিনি। কিন্তু জানেন কি, আপনার রান্নাঘরেই রয়েছে এমন কিছু উপকরণ, যা দিয়ে খুব সহজে আপনি বানিয়ে নিতে পারেন পরিষ্কারক। বেকিং পাউডার, লেবু, লবণ প্রভৃতি দিয়ে ঘরের জিনিসপত্র পরিষ্কার করা যায়। 

বেসিন ও সিংক

গরম পানিতে আধা কাপ বেকিং সোডা ও এক কাপ ভিনেগার দিন। গরম মিশ্রণটি সিংক বা বেসিনে ঢেলে দিন। বুদ্‌বুদ ওঠা পানি নেমে গেলে আরও এক বালতি গরম পানি ঢেলে দিন। এটি আপনার বেসিন ও সিংককে দুর্গন্ধ ও জীবাণুমুক্ত করবে। 

চপিং বোর্ড

চপিং বোর্ডে লবণ ছড়িয়ে লেবু মাঝখান থেকে কেটে ঘষতে থাকুন। ব্যস, ঝকঝকে হয়ে উঠবে চপিং বোর্ড। অনেক কম সময়ে এভাবে চপিং বোর্ড পরিষ্কার করা যায়। 

জানালা, কাচ, মেঝে

টকজাতীয় ফল; যেমন, লেবুর রসের সঙ্গে ভিনেগারের মিশ্রণ ভালো পরিষ্কারক। কমলা বা লেবুর খোসা ছোট ছোট টুকরো করে বোতলে ভরুন। বোতলটি ভিনেগার দিয়ে পূর্ণ করুন। দুই সপ্তাহ এভ‍াবে রেখে দিন। এরপর খোসাগুলো ফেলে দিন। খোসা ভেজানো ভিনেগারে সমান পরিমাণ পানি মিশিয়ে জানালা, কাচ, মেঝেতে ব্যবহার করুন। 

ফ্রিজ

এক কাপ ভিনেগার, এক কাপ বেকিং সোডা ও কয়েক ফোঁটা লেমন এসেনশিয়াল অয়েল দিয়ে মিশ্রণ তৈরি করুন। এরপর ওয়াইপার দিয়ে ফ্রিজের ভেতরের অংশ মুছে নিন। এতে ফ্রিজের গন্ধ দূর হবে। 

শাওয়ার হেড

পলিব্যাগে হোয়াইট ভিনেগার ও ২–৩ ফোঁটা লেমন এসেনশিয়াল অয়েল দিন। শাওয়ার হেড ভিনেগারপূর্ণ ব্যাগে ডুবিয়ে ভালোভাবে বেঁধে সারা রাত রেখে দিন। সকালবেলা একবার মুছে নিলেই চকচকে হয়ে উঠবে মরচে পড়া শাওয়ার হেড। 

সূত্র: ডেইলি মেইল

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *