আশ্রয়ণের ঘরে রাস্তা নেই, চেয়ারম্যান বললেন আজ রাতেই – bnewsbd.com

প্রবাস

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

দুই সন্তান নিয়ে বিরাট বিশ্বাস রনজিত ও ছানু বালার পরিবার। রনজিত পেশায় শ্রমিক। যখন যে কাজ পান, তাই করেন। গত জানুয়ারিতেও চার সদস্যের এই পরিবারটির মাথা গোঁজার উল্লেখযোগ্য ঠাঁই ছিল না; দু বেলা খাবার জোগানোও ছিল কষ্টসাধ্য।

কিন্তু আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে প্রধানমন্ত্রীর উপহারে তারা ঘরের মালিক হন। তাঁদের বাড়িটি বারঠাকুরী ইউনিয়নের সোনাসার বাজারের অদূরে বরজান ব্রিজের পাশে। সড়ক থেকে এই বাড়িটির দূরত্ব প্রায় ৩০০ ফুট। রাস্তায় ওঠার জন্য তাঁদের বর্ষার কাদামাটি, ফসলি জমির ওপর দিয়ে হেঁটে যেতে হয়। সম্প্রতি হাওরের পানি বৃদ্ধি পাওয়ায় তাঁদের উদ্বেগ আরও বেড়েছে। বৃষ্টি হলেই শঙ্কা থাকে কখন যেন পানি ঘরে প্রবেশ করে! সরেজমিনে দেখা যায়, হাওরের মাঝে কৃষকদের দেওয়া আল ধরে হাঁটলে এ বাড়িতে পৌঁছাতে ১০ মিনিট লেগে যায়। কাঁদা মাটির পথ ছাড়া ঘরের ভেতরেও একাধিক স্থানে ফাটল দেখা গেছে। 

ছানু বালা জানান, ‘ঘরে ওঠার পর থেকেই দেয়াল এবং ঘরের মেঝেতে ফাটল বাড়তে থাকে। বারান্দা নিচের দিকে দেবে গেছে। চারদিকে পানি বেড়ে যাওয়ায় ঘরটি এখন বসবাসের উপযোগী নেই।’ এদিকে, স্থানীয় ইউপি সদস্য আতাউর রহমান জানান, ঘর তৈরির সময় নতুন মাটি দেওয়ায় মেঝের কিছু অংশ দেবে গেছে। তবে মেরামত কাজ শুরু হয়েছে। 

বারঠাকুরি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মহসিন মর্তুজা টিপু জানান, ফারুক আহমদ নামের এক ব্যক্তি দুই শতক জায়গা দান করেন। উপযুক্ত জায়গা না পাওয়ার কারণে ক্ষেতের মধ্যে মাটি ভরাট করে এই ঘরটি বানানো হয়েছে। আজ রাতের মধ্যেই ঘরের রাস্তা হয়ে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

উপজেলা প্রকল্প কর্মকর্তা আতাউর রহমান জানান, তাড়াহুড়া করে কাজ করতে গিয়ে কিছু নির্মাণ ত্রুটি হয়েছে যা সংস্কার করা হচ্ছে। ঘরের রাস্তা নেই তবে রাস্তা চেয়ারম্যান করে দেবেন। 

জকিগঞ্জের উপজেলা নির্বাহী অফিসার সুমী আক্তার বলেন, গত জানুয়ারি মাসে ঘরটি উদ্বোধন করা হয়েছে। ওখানে কোনো সমস্যা নেই। লোকজন ঘরে বাস করছে। 

প্রসঙ্গত, নির্মাণের ৬ মাসের মাথায় ঘরে ফাটল দেখা দেওয়া নিয়ে তৈরি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই ঘর নির্মাণে ব্যবহৃত সামগ্রীর মান নিয়ে প্রশ্ন উঠেছে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *