নব্য জেএমবির মূল শক্তি বোমা হামলা – bnewsbd.com

বিজ্ঞান প্রযুক্তি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

নব্য জেএমবির প্রত্যেক সদস্যকে আইইডি (ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস) বানানোর প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। নতুন করে সংগঠিত হতে দলে ভেড়ানো হচ্ছে নতুন নতুন সদস্য। উদ্দেশ্য রাজধানীতে বড় হামলা করে আলোচনায় আসা। সংগঠনের আমির মাহাদী হাসান জন তুরস্কের ইস্তাম্বুল থেকে এমন নির্দেশনাই দিচ্ছেন।

নির্দেশনা অনুযায়ী হামলার ছকও করেছেন দেশে থাকা নিষিদ্ধঘোষিত এই সংগঠনের শীর্ষ নেতারা। তবে গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, হামলা চালানোর মতো অস্ত্র না থাকায় বোমা হামলাই ভরসা এই জঙ্গিদের। আর এ জন্য কম খরচেই বানিয়ে ফেলছে শক্তিশালী আইইডি, যা বিস্ফোরণ ঘটালে বহু হতাহতের ঘটনা ঘটতে পারে।

তবে গোয়েন্দারা বলছেন, নিকট ভবিষ্যতে পূর্ণশক্তিতেই হামলা চালানোর পরিকল্পনা রয়েছে এই জঙ্গিগোষ্ঠীর। পাশাপাশি টাকা হলে কিনে ফেলবে দেশি-বিদেশি আগ্নেয়াস্ত্রও। 
কাউন্টার টেররিজম ইউনিটের অতিরিক্ত উপকমিশনার (বোম ডিসপোজাল) রহমত উল্লাহ চৌধুরী আজকের পত্রিকাকে বলেন, সংগঠনের শীর্ষ নেতারা সাংগঠনিকভাবে সদস্যদের বোমা তৈরিতে দক্ষ করার চেষ্টা করছেন। এ জন্য ফোরকান ও সাব্বির নামে দুজনকে দায়িত্ব দেওয়া হয়েছে। ফোরকান একটি পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিভাগে স্নাতকোত্তর সম্পন্ন করে নব্য জেএমবির বোমা বিশেষজ্ঞ হিসেবে কাজ করছেন। আর সাব্বির বৃহত্তর ময়মনসিংহ এলাকার সামরিক কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করছেন। নব্য জেএমবির এই দুই বোমা বিশেষজ্ঞ অনলাইনের মাধ্যমে প্রত্যেক সদস্যকে বোমা বা আইইডি তৈরির প্রশিক্ষণ দিয়ে আসছেন।

সিটিটিসির সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, অর্থের অভাবের প্রভাব পড়েছে মূল সংগঠনে। তাই কার্যক্রম ও নিজেদের হাতখরচ চালাতে চুরি, ছিনতাই, মোবাইল ব্যাংকিংয়ে প্রতারণাতেও অংশ নিচ্ছে জঙ্গিরা। সেই টাকা দিয়েই বোমা তৈরির সরঞ্জাম কিনছে। সম্প্রতি কেরানীগঞ্জ এলাকা থেকে গ্রেপ্তার জঙ্গি কাউসার হোসেন ওরফে মেজর ওসামা ও তাঁর সঙ্গী একজন বৃদ্ধের কাছ থেকে বিকাশের মাধ্যমে দেড় লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। এ ছাড়া ব্যাটারিচালিত অটোবাইক–ইজিবাইকে উঠে চালককে ইলেকট্রিক শক দিয়ে গাড়িও ছিনতাই করছে।

পুলিশ কর্মকর্তারা বলছেন, নব্য জেএমবির বর্তমান আমির মাহাদী হাসান জন তুরস্কে বসে জঙ্গিনেতাদের বিভিন্ন চ্যানেলে নিয়মিত টাকাও পাঠাচ্ছেন। প্রথম সারির নেতারা মাসে ১৫ হাজার করে টাকা পাচ্ছেন।

জঙ্গিদের টার্গেট এখনো পুলিশ
‘তাগুতের বাচ্চারা শুনে রাখ, বাংলায় একদিন তোদের সমাবেশগুলোতে সেকেন্ড অ্যাটাক করা হবে বিইযনিল্লাহ।’  ‘মরুর প্রান্তর ব্যাকআপ’ নামের একটি ফেসবুক আইডি দিয়ে সম্প্রতি নারায়ণগঞ্জের জঙ্গি আস্তানায় অভিযান চালানোর সময় পোস্ট করে পুলিশ সদস্যদের এভাবেই হুমকি দেয় জঙ্গিরা।

জঙ্গিদের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে করা একটি গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে, জঙ্গিদের পরিকল্পনার অন্যতম হলো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর হামলা করে সাংগঠনিক কাজে নিহত ও গ্রেপ্তার হওয়া সদস্যদের পক্ষে প্রতিশোধ নেওয়া। তারা যেকোনো সময় এই সুযোগ নিতে চাইবে। অবশ্য এ ছাড়াও সংগঠনের অর্থায়নে ড্রোন তৈরি করে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলা করা, ডিশলাইন হ্যাক করে জঙ্গিদের দাওয়াত প্রচারণা চালানোসহ এনজিওকর্মীদের টার্গেট করে হামলা করা পরিকল্পনা তো আছেই।

শিশুকিশোরদের সংগঠনে টানছে নব্য জেএমবি
নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার নোয়াগাঁও ও সাতগ্রাম এলাকার অন্তত ২০-২৫ জন কিশোরের খোঁজ মিলছে না। তাদের বয়স ১২ থেকে ১৬ বছরের মধ্যে। এদের মধ্যে অন্তত ১০ জনের সন্ধান পেয়েছে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

সিটিটিসি সূত্র বলছে, এই কিশোরেরা নব্য জেএমবির সদস্য হিসেবে ইতিমধ্যে কাজ শুরু করেছে। অভিযুক্তরা শিশুকিশোর হওয়ায় তাদের গ্রেপ্তার না করে ডি-র‍্যাডিকালাইজেশন করার চেষ্টা করা হচ্ছে। কর্মকর্তারা বলছেন, ওই উপজেলাতে ৬৮টি গ্রাম রয়েছে। গ্রামগুলোয় আহলে হাদিসপন্থী সদস্যদের প্রভাব অনেক বেশি। সেখান থেকে অনুপ্রাণিত হয়ে নিখোঁজ কিশোরেরা জঙ্গিবাদে জড়িয়ে থাকতে পারে বলে তাঁদের ধারণা। 

সংগঠনে ঢুকেই আক্রমণাত্মক হচ্ছে জঙ্গিরা
জঙ্গিদের নিয়ে কাজ করা সিটিটিসির কর্মকর্তারা বলছেন, নব্য জেএমবির জঙ্গিরা তাদের ধরন বদলিয়েছে। আগে একজন জঙ্গি সদস্যকে অপারেশনে অংশ নিতে চার-পাঁচ বছর অপেক্ষা করতে হতো। এখন সংগঠনে ঢুকেই তিন-চার মাসের মধ্যে হামলায় অংশ নিচ্ছে। গত ১৯ মে সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড এলাকায় পুলিশ বক্সের সামনে যে আইইডি হামলার কথা বলা হচ্ছে, সেখানে অংশ নেওয়া দুজনই সংগঠনের নতুন সদস্য।

ডিএমপির কাউন্টার টেররিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম বিভাগের প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান আজকের পত্রিকাকে বলেন, ‘জঙ্গিদের যত পরিকল্পনাই থাকুক না কেন, তাদের সব কার্যক্রম আমাদের নিয়ন্ত্রণে আছে।’

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *