সালমান এফ রহমানের নেতৃত্বে কারখানায় দুর্ঘটনা রোধে ২৪ সদস্যের কমিটি – bnewsbd.com

অর্থ ও বাণিজ্য

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

কল-কারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনা রোধ এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমানকে সভাপতি করে ২৪ সদস্যের একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে সরকার।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নেতৃত্বে এফবিসিসিআই, বিজিএমইএসহ সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি কর্তৃপক্ষের সমন্বয়ে অবিলম্বে সব শিল্প-কলকারখানা সরেজমিনে পরিদর্শন করবে এই কমিটি। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র এই কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করেছে। গত ৮ জুলাই নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাশেম ফুডস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৫২ জনের প্রাণহানির ঘটনা ঘটে। আহত হন অর্ধশতাধিক। দেশজুড়ে আলোচিত এই ঘটনার পর কারখানাটির কর্মপরিবেশে ত্রুটি ছিল বলে উঠে এসেছে। এতে অন্যান্য কারখানার কর্মপরিবেশের বিষয়টিও আলোচনায় আসে। সেই প্রেক্ষাপটেই মূলত সরকার এই কমিটি করে দিলো।

শিল্প কারখানা ও প্রতিষ্ঠানের অনিয়ম দেখার দায়িত্ব শ্রম মন্ত্রণালয়ের আওতাধীন কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের। নিরাপদ কর্মস্থল, শোভন কর্মপরিবেশ ও শ্রমিকদের জন্য উন্নত জীবনমানের লক্ষ্যে সংস্থাটি গড়ে উঠেছে। তবে জনবল সংকটের কারণে তারা নিজেদের দায়িত্ব যথাযথভাবে পালন করতে পারছে না। উল্লেখ্য, কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর থেকে পাওয়া তথ্য মতে, সারাদেশে অধিদপ্তরে নিবন্ধিত কারখানা রয়েছে ৬০ হাজারের মতো। আর অন্যান্য প্রতিষ্ঠান রয়েছে আরও ৩০ হাজার। মোট ৯০ হাজার কারখানা ও প্রতিষ্ঠানের কাজ তদারকি করতে অধিদপ্তরে পরিদর্শক রয়েছেন ৩০০ জনের মতো। সে হিসেবে প্রতি ৩০০টি কারখানা পরিদর্শনের দায়িত্বে আছেন মাত্র একজন। একজনের পক্ষে ৩০০ কারখানা নিয়মিত পর্যবেক্ষণে রাখা কীভাবে সম্ভব, সেটা নিয়ে প্রশ্ন তুলছেন অধিদপ্তর সংশ্লিষ্টরা।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *