চালক ও খামাড়িদের মাস্ক পরার উদাসীনতা ডেকে আনতে পারে মহাবিপদ – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ইমরুল কাওসার ইমন : দিনের পর দিন বেড়েই চলেছে করোনাভাইরাসে আক্রান্ত এবং প্রাণহানী। সংক্রমণ রোধে একের পর এক ব্যবস্থা গ্রহণ করেছে সরকার। কিন্তু তাতেও কোনোভাইবেই রোধ হচ্ছে না। সচেতন হচ্ছে না সর্বস্তরের মানুষ। বিশেষ করে আসন্ন কোরবানীর পশু নিয়ে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা গাড়িগুলোতে দেখা গেছে এর বাস্তা চিত্র। শুধু তাই নয়, এসব গাড়িতে অবস্থান করা খামাড়িরা। কথা বলে জানা গেছে, মড়াসড়কের বিভিন্ন পয়েন্টে পুলিশ এবং আর্মি দেখলেই কেবল মাস্ক পরেন তারা। আর প্রশাসন চলে গেছে মাস্ক চলে যায় পকেটে।

গত কয়েক দিন ধরে ঢাকা রংপুর মহাসড়েকে দেখা গেছে এমন দৃশ্য। কুড়িগ্রাম থেকে ঢাকায় ১২টি গরু নিয়ে রওনা হয়েছেন আমির আলী। তিনি বলেন, গ্রামে করোনাভাইরাস নেই। ঢাকায় হয় তো আছে সেটা সেখানে গিয়ে দেখা যাবে। এখন মাস্ক পড়ার দরকার কি? এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গরীবের করোনা হয় না। এসব বড়লোকের রোগ। আমাদের কাছে করোনা আসবে না। আর আসলেও কিছু হবে না। ওই একই ট্রাকে অবস্থান করছিলেন তার ভাতিজা খাইরুল। তিনি বলেন, আমার পানের নেশা আছে। পান মুখে দিয়ে মাস্ক পরে থাকা যায় না। তাই মাস্ক খুলে রেখেছি। 

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের এলেঙ্গায় দেখা গেছে, সারি সারি গরু ভর্তি ট্রাক। সেখানে চালক কিংবা বিক্রতা কারো মুখেই মাস্ক নেই। দিব্বি ঘুরে বেড়াচ্ছেন। কয়েক জন মিলে একত্রিত হয়ে আড্ডাও দিচ্ছেন। জানতে চাইলে এক জন জানান, এখানে কারো করোনা নাই। তাহলে কেন মাস্ক পরবো। মাস্ক পরে লাভ কি? তিনি আরো বলেন, করোনাকে এত ভয় পাইলে জীবন চলবে। মাস্ক গাড়িতে আছে। সময় হলেই পরবো। এলেঙ্গা মোড়ে অবস্থান করা হাইওয়ে পুলিশ কর্মকর্তা বলেন, আমরা সর্বত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি। এই মানুষদের সচেতন করতে নানান ভাবে বোঝানো হচ্ছে। কিন্তু তাতেও কোনো লাভ হচ্ছে না। এরা কোনোভাবেই মাস্ক পরতে বিশ্বাসী না। তাদের ধারণা কিছুই হবে না।

বঙ্গবন্ধু সেতুর পূর্ব দিকে মহাসড়কে তীব্র যানজট থাকায় সড়কে নেমে এক সাথে খোশ গল্প করছিলেন বেশ কয়েক জন খামাড়ি। এদের সকলেই কোরবানীর জন্য গরু নিয়ে যাচ্ছে ঢাকায়। সেখানে অবস্থান করা খামাড়ি সাজু বলেন, আমাদের গ্রামে ভাইরাসে কেউ মারা যায়নি। শুনিনি কেউ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। নিজের চোখে না দেখলে কিভাবে বিশ্বাস করবো? তাই আমরা কেউ মাস্ক ব্যবহার করি না। এটা একটা ঝামেলা। তিনি আরো বলেন, করোনা হলেও কিছু হবে না। আমার সারা দিন মাছে থাকি। দশ বছরের বেশি হয়েছে জ্বর হয় না। বিশ্বাস এই ভাইরাসও কিছূ করতে পারবে না।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *