কৃষিতে গুচ্ছপদ্ধতিতে ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ১০ – bnewsbd.com

স্বাস্থ্য-চিকিৎসা

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

দেশের সাতটি সরকারি কৃষি বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় যোগ্যপ্রার্থীদের তালিকা প্রকাশ করা হয়েছে। এ বছর সাত বিশ্ববিদ্যালয়ে ৩ হাজার ৪১৯টি আসনের বিপরীতে ৩৪ হাজার ১৯০ জন পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবেন। সে হিসাবে প্রতি আসনে লড়বেন ১০ জন।

এর আগে গত ১৬ জুলাই কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষার অফিশিয়াল ওয়েবসাইটে যোগ্য প্রার্থীদের ফলাফল প্রকাশ করা হয়।

কৃষি গুচ্ছ পরীক্ষার নিয়ম অনুযায়ী, ২০২০-২১ শিক্ষাবর্ষে কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ে মোট আসনসংখ্যা ৩ হাজার ৪১৯ টি। এর মধ্যে ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ১১৬ টি, ঢাকার শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭০৪ টি, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫ টি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১ টি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০ টি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩টি এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৩০টি আসন রয়েছে।

মাধ্যমিক/সমমান ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও গণিত বিষয়গুলোয় প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে মেধাক্রম তৈরি করে ফল প্রকাশ করা হয়। যেসব আবেদনকারীর মোট প্রাপ্ত নম্বর ১০৩৭ বা এর বেশি কেবল তাঁরাই ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবেন। তবে যেসব প্রার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন না, তাঁদের আবেদনসংক্রান্ত প্রসেসিং ফি বাবদ ৩০০ টাকা কেটে রেখে অবশিষ্ট ৭০০ টাকা তাঁদের দেওয়া হিসাব নম্বরে ফেরত দেওয়া হবে।

এবার ভর্তি পরীক্ষার জন্য ৮০ হাজার ৯৩৩টি মধ্যে আবেদন জমা পড়েছে বলা জানা গেছে। দেশে করোনা পরিস্থিতি বিবেচনায় ভর্তি পরীক্ষার তারিখ ৩১ জুলাই থেকে পিছিয়ে ৪ সেপ্টেম্বর নির্ধারণ করা হয়েছে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *