দ্রুততম পাখি শাহীন – bnewsbd.com

অর্থ ও বাণিজ্য

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

পাকিস্তানে তৈরি একটি ব্যালাস্টিক মিসাইলের নাম রাখা হয়েছে পাখিটার নামে। দেশটির এয়ারফোর্সের অফিশিয়াল লোগোতে রয়েছে এই পাখি। এমনকি পাকিস্তানের জাতীয় কবি আল্লামা ইকবালের কবিতায় পাখিটি ঘুরেফিরে আসে। বাংলাদেশ বিমানবাহিনীর ব্যাচ, লোগো এবং তাদের পরিচালিত বিদ্যালয়ের নামেও এর নাম রয়েছে। আরব শেখেরা এই পাখি পোষেণ শিকার করার জন্য। একে দিয়ে ‘হুবারা বাস্টার্ড’ নামের পাখি শিকার করেন তাঁরা।

বিশ্বব্যাপী পরিচিত এই পাখির নাম শাহীন, পেরেগ্রিন শাহীন কিংবা পেরেগ্রিন ফ্যালকন (ফ্যালকো পেরেগ্রিনাস পেরেগ্রিনেটর)। মূলত ভারতীয় উপমহাদেশেই পাওয়া যায়। তবে এরা পাহাড়ি এলাকায় থাকতে বেশি পছন্দ করে। রাজশাহীর পদ্মায় বার্ডিং সিজনে যাওয়ার পর সম্প্রতি এই পাখির দেখা পেয়েছি। সেদিন সকালে পদ্মায় গিয়েছিলাম পাখির ছবি তুলতে। দুপুর হয়ে এলে যখন নৌকায় করে ফিরছিলাম, তখন বেশ দূরে সাদা কিছু নড়তে দেখলাম। বক কি না, নিশ্চিত হওয়ার জন্য লেন্স চোখে লাগালাম। না, বক নয়, মনে হলো কয়েকটা গাঙচিল। 

সহযোগী অনিককে নিয়ে নৌকা ঘুরিয়ে সেদিকে ছুটলাম। ১০-১২টা গাঙচিল, এদের সঙ্গে একটা উল্টোঠুঁটিও কেমন করে জানি জুটেছে। একটু বাম দিকে তিনটা আলাদা কী যেন পাখি (পরে দেখেছিলাম যে ওরা অদ্ভুত সুন্দর গ্রে প্লোভার)। সমস্যা হলো, সূর্য পশ্চিম আকাশে চলে যাওয়ার কারণে এরা সবাই ছিল আলোর বিপরীতে। নৌকা ভেড়াতে বলে এক হাঁটু কাদায় নামলাম। পাখিগুলো বাম দিকে রেখে ডান দিকে হাঁটা শুরু করলাম।

বিরাট একটা অর্ধবৃত্ত রচনা করে অবশেষে গাঙচিলগুলোর প্রায় সামনাসামনি যেতে সক্ষম হই। ছবি তুলতে তুলতেই চোখের কোনায় আরেকটা নড়াচড়া দেখে ক্যামেরা ঘোরাই। এ যে বিশাল একঝাঁক ধূসরমাথা হট্টিটি। তখনই চোখে পড়ে হট্টিটিগুলোর ঠিক সামনে বহেরি বাজের মতো একটা পাখি। ক্যামেরা লাগাতেই নিশ্চিত হই, এটা পেরেগ্রিনই। পৃথিবীর সবচেয়ে দ্রুতগামী পাখি পেরেগ্রিন ফ্যালকনের শত শত ছবি আগেও তুলেছি, কিন্তু এ রকম রঙের পেরেগ্রিন আগে দেখিনি। শেষ বিকেলের আলো সারা শরীরে মেখে ছোট একটা মাটির ঢিবিতে কী সুন্দর সেজেগুজে বসে আছে।

পৃথিবীর দ্রুততম পাখি পেরেগ্রিন শাহীন যখন শিকার করে, তখন তার গতি থাকে ঘণ্টায় সর্বোচ্চ ২৪০ থেকে ৩২০ কিলোমিটার পর্যন্ত। এ রকম দুরন্ত গতিবেগে উড়ে গিয়ে শিকারকে (সাধারণত ছোট পাখি) ধাক্কা দিতে সক্ষম সে। এ রকম বুলেটের মতো ধাক্কাতেই শিকার কাবু হয়ে যায়। গতির রাজা হওয়ার কারণেই পাকিস্তানিরা এ পাখির নামে তাদের মিসাইলের নামকরণ করেছে। বাংলাদেশেও আছে বিমানবাহিনী পরিচালিত বিএএফ শাহীন স্কুল অ্যান্ড কলেজ।

পরিশেষে একটা কথা, বন্য প্রাণী ও পাখি মারা, ধরা, আটকে রাখা ও ক্রয়-বিক্রয় আইনত নিষিদ্ধ ও দণ্ডনীয়। সবাইকে বন্য প্রাণী এবং পাখি রক্ষায় সক্রিয় অংশ নিতে হবে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *