বীজ তৈরির কারিগর – bnewsbd.com

বিচিত্র বিশ্ব

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

সবজির বীজ উৎপাদন করে ভাগ্য বদলে যাচ্ছে পীরগাছা উপজেলার পাঁচ শতাধিক কৃষকের। কয়েক বছর আগেও যাঁরা স্থানীয় বাজার থেকে বীজ কিনে চাষাবাদ করতেন তাঁরা এখন নিজেরাই বীজ তৈরির কারিগর। চাষ করছেন বীজ ফসল। ফলে দিন দিন বেড়ে চলেছে আদর্শ বীজ তৈরির কারখানা।

সম্প্রতি উপজেলার বেশকিছু এলাকা ঘুরে দেখা গেছে এমন চিত্র। দিগন্তজুড়ে সবজির মাঠ। এসব মাঠে বাঁশের মাচায় ঝুলছে করলা, ঝিঙে, চিচিঙ্গা, লাউ, বরবটি আর মিষ্টি কুমড়ার মতো নানা ফসল। কৃষকেরা জানান, এসব বীজ ফসল। তাই পরিপক্ব না হলে তোলা যাবে না। ভালো বীজ পেতে হলে সঠিক পরিচর্যা ও পরিপক্ব করে তুলতে হবে।

বর্তমানে পীরগাছায় সবজি বীজের পাশাপাশি ভালো মানের ধান বীজও উৎপাদন করা হচ্ছে। যা প্যাকেটজাত করে বাজারে বিক্রি করা হয়। কৃষকেরা লাভ ভালো হওয়ায় দিন দিন বীজ উৎপাদনে বেশ আগ্রহী হয়ে উঠছেন।

পীরগাছা উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কৃষি কর্মকর্তা আব্দুল লতিফ জানান, উপজেলা সদর, পারুল, ইটাকুমারী, অন্নদানগর, কান্দি ও কৈকুড়ীসহ বিভিন্ন ইউনিয়নে বীজ উৎপাদনকারী পাঁচ শতাধিক চাষি রয়েছেন। এর মধ্যে পারুল ইউনিয়নের নাগদাহ, শরিফ সুন্দর ও সেচাকান্দি এলাকায় বীজ চাষ বেশি হয়। এ বছর উপজেলায় প্রায় ৫০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের সবজি বীজ চাষ করা হয়েছে।

কথা হয় নাগদাহ গ্রামের কৃষক আব্দুস সাত্তার খাঁনের সঙ্গে। তিনি জানান, বাজারে নানা কোম্পানির বীজ পাওয়া যায়। কিন্তু রোপণের পর সে রকম ফলন পাওয়া যায় না। অভিযোগ দিলে বলে মাটির দোষ। তাই এখন নিজেই বীজ উৎপাদন করে পরের বছর বপন করেন।

বিএডিসির সফল বীজ উৎপাদনকারী চাষি মনতাজুর রহমান বলেন, ‘আমি ১৩ বছর ধরে বীজ উৎপাদন করি। একসময় মানুষের কাছে কিনতাম। এখন মানুষ আমার কাছে কেনেন। বীজ উৎপাদন করে আমি অর্থনৈতিকভাবে বেশ লাভবান।’

লাউ বীজ উৎপাদন করেন জিয়াউর রহমান। তিনি নিজের ৬০ শতাংশ জমিতে লাউ চাষ করে বীজ সংগ্রহ করেছেন। এখন শুকিয়ে বীজগুলো কোম্পানিতে দেওয়ার জন্য প্রস্তুত করছেন। এবারে তাঁর জমিতে প্রায় ৩০০ কেজি বীজ হওয়ার সম্ভাবনা আছে। একটি কোম্পানির কাছে এগুলো বিক্রি করে ১ লাখ ৮০ হাজার টাকা পাবেন বলে আশা করছেন। জমিতে তাঁর খরচ হয়েছিল মাত্র ৩০ হাজার টাকা।

কৃষকেরা জানান, বিএডিসির পাশাপাশি বিভিন্ন কোম্পানি তাঁদের ভিত্তি বীজ সরবরাহ করার পাশাপাশি ফিল্ড সুপারভাইজার দিয়ে পরামর্শ দেয়। পরবর্তীতে কৃষকদের উৎপাদিত বীজগুলোর গুণগত মান নির্ণয় করে কোম্পানি নিজে কিনে নেয়।

পীরগাছা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাইফুল আলম জানান, অধিক ফলন ও লাভ বেশি হওয়ায় কৃষকেরা বীজ উৎপাদনে অনেক উৎসাহী।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক কৃষিবিদ শামীমুর রহমান বলেন, দিন দিন রংপুরে সবজি চাষাবাদ বাড়ছে। সেই সঙ্গে সবজির বীজ উৎপাদনকারী কৃষকের সংখ্যাও বাড়ছে। এসব কৃষকের তালিকা করে কৃষি বিভাগের পক্ষ থেকে পরামর্শ দেওয়া হচ্ছে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *