মোরেলগঞ্জে প্রস্তুত সাড়ে ৫ হাজার পশু, তবে ক্রেতাশূন্য হাট – bnewsbd.com

স্বাস্থ্য-চিকিৎসা

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

কোরবানি ঈদের আর মাত্র তিন দিন বাকি। কিন্তু করোনা সংক্রমণ বৃদ্ধিতে এখনো বাগেরহাটের মোরেলগঞ্জে পশুর হাটগুলো জমছে না। এর আগে অনলাইনে ক্রয়-বিক্রয়ের সরকারি নির্দেশনা থাকলেও তেমন প্রভাব পড়েনি। ফলে লকডাউন শিথিল করা হলে হাট বসানো হয়। উপজেলায় এবার প্রস্তুত রাখা হয়েছে ৫ হাজার ৭৭৮ পশু। কিন্তু বাজারে একাধিক দেশি জাতের গরু উঠলেও ক্রেতাদের তেমন দেখা মিলছে না। এতে খামারি ও ব্যাপারীরা দুশ্চিন্তায় পড়েছেন।

সরেজমিনে কয়েকটি হাট ঘুরে দেখা গেছে, বিক্রেতারা গরু নিয়ে বসে থাকলেও ক্রেতা নেই। অল্পসংখ্যক ক্রেতা এলেও তাঁরা পশু না কিনেই চলে যাচ্ছেন। সারা দিনে মাত্র কয়েকটি পশু বিক্রি হওয়ায় হতাশায় ভুগছেন ক্রেতা ও ব্যাপারীরা।

কয়েকজন বিক্রেতার সঙ্গে কথা হলে তাঁরা জানান, তাঁরা প্রত্যেকেই ১০-১৫টি গরু নিয়ে হাটে এসেছেন। করোনার কারণে তেমন একটা গরু বিক্রি হচ্ছে না। হাটে ক্রেতাও কম। ২–৪ ঘণ্টায়ও একজন ক্রেতা এসে দামের কথা জিজ্ঞেস করছেন না। অনেক টাকা খরচ করেছেন গরুর খাবারের পেছনে। বিক্রি করতে না পারলে কীভাবে এ টাকা উঠবে।

এ বিষয়ে বলইবুনিয়া ইউনিয়নের চেয়ারম্যান মো. শাহজাহান আলী খান বলেন, স্বাধীনতার পরে কালিকাবাড়ি পশুহাটটি খুবই জমজমাট ছিল। ব্যাপারীরা ট্রাকভর্তি গরু নিয়ে আসত। বিক্রি হতো কোটি টাকারও বেশি। মহামারি করোনার কারণে বর্তমানে হাটটি স্থবির হয়ে পড়েছে। তবে সরকারি নির্দেশনা মেনে পশুহাট বসানো হচ্ছে।

এ ব্যাপারে উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. জি এম আব্দুল কুদ্দুস বলেন, কোরবানি উপলক্ষে সরকারি নির্দেশনা অনুযায়ী এবারে এ উপজেলায় ‘অনলাইন কোরবানির পশুহাট, মোরেলগঞ্জ’ নামের অনলাইন গ্রুপের মাধ্যমে গরু ক্রয়-বিক্রয় করা হয়েছে। পরে হাটগুলো কমিয়ে এনে স্বাস্থ্যবিধি মেনে শুধু ৬টি পশুহাট বসানো হয়েছে। হাটে যাতে ভিড় না হয়, সেদিকে সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে। এবারে প্রস্তুত রাখা হয়েছে ৫ হাজার ৭৭৮টি পশু।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *