ঈদের ছুটিতে খোলা থাকবে কাস্টম হাউস – bnewsbd.com

বিজ্ঞান প্রযুক্তি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

দেশের কাস্টম হাউস ও শুল্ক স্টেশনগুলো ঈদের ছুটিতে খোলা থাকবে। ঈদুল আজহার বন্ধের সময়ে আমদানি-রপ্তানি কার্যক্রম ঠিক রাখতে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, আগামী মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার ঈদের ছুটির এই তিনদিন আমদানি-রপ্তানি কার্যক্রম অব্যাহত থাকবে। 

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে আজ রোববার সব কাস্টম হাউস ও শুল্ক স্টেশনগুলোকে পৃথক চিঠিতে সীমিত আকারে খোলা রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। 

এনবিআরের চিঠিতে বলা হয়েছে, দেশের আমদানি-রপ্তানি কার্যক্রমে গতি আনা ও বাণিজ্যবান্ধব রাজস্ব পরিবেশ নিশ্চিত করতে ঈদের ছুটির মধ্যে কাস্টম অফিসগুলো খোলা রাখার প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে হবে। 

জানা গেছে, গত ৩০ জুন পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ ঈদের ছুটিতে কাস্টম হাউস ও শুল্কস্টেশন খোলার অনুরোধ করে এনবিআরকে চিঠি পাঠায়। বিজিএমইএর অনুরোধের পরিপ্রেক্ষিতে এনবিআর এই সিদ্ধান্ত নিয়েছে। 

দেশের সমুদ্রপথে চট্টগ্রাম কাস্টম হাউস দিয়ে সিংহভাগ আমদানি-রপ্তানি হয়। এরপর রয়েছে মোংলা কাস্টম হাউস। এছাড়া স্থল বন্দরের মধ্যে যশোরের বেনাপোল কাস্টম হাউস দিয়ে বেশি আমদানি-রপ্তানি কার্যক্রম হয়। এ ছাড়া ঢাকা, কমলাপুর আইসিডি ও পানগাঁও কাস্টমস হাউস দিয়েও পণ্য খালাস হয়। এসব কাস্টম হাউসের পাশাপাশি ভোমরা, হিলি, বাংলাবান্ধাসহ অন্যান্য শুল্ক স্টেশনও ঈদের সময় খোলা থাকবে। 

 ২০২০–২১ অর্থবছরে আমদানি পর্যায়ে প্রায় ৭৮ হাজার কোটি টাকার শুল্ক আহরণ করেছে সরকার। যার ৭০ শতাংশ চট্টগ্রাম কাস্টম হাউসের মাধ্যমে। 

এনবিআরের অধীনে চট্টগ্রামসহ সারা দেশে ১২টি কাস্টম হাউস রয়েছে। এ ছাড়া সক্রিয় শুল্ক স্টেশন আছে ২৩ টি।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *