কোরবানির মাংস যেভাবে রাখলে ভালো থাকবে – bnewsbd.com

লাইফস্টাইল

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

কোরবানির ঈদকে সামনে রেখে একসাথে অনেক মাংস সংরক্ষণের বিষয়টি কপালে দুশ্চিন্তার ভাঁজ ফেলে। সবাইকে দিয়েও এসময় অনেকের ঘরেই প্রচুর কাঁচা মাংস থেকে যায়। যদি সঠিক পদ্ধতিতে মাংস সংরক্ষণ করা হয় তাহলে পরবর্তীতে এসব মাংস তাজা, স্বাস্থ্যকর ও খাওয়ার উপযোগী থাকে না।

মাংস সংরক্ষণের অন্যতম বড় একটি উদ্দেশ্য হলো মাংসকে জীবাণু ও ব্যাকটেরিয়ামুক্ত রাখা। কেননা সংরক্ষণ করা মাংসে ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি বেশি থাকে। তাই এ বিষয়ে বিশেষ নজর রাখতে হবে।

তাজা মাংস সংরক্ষণের পূর্বে কিছু জিনিস মাথায় রাখা দরকার যার মাধ্যমে আপনি সহজেই কুরবানির মাংস সংরক্ষণ করতে পারেন। মাংস সংরক্ষণের কিছু টিপস জেনে নিন-

ডিপ ফ্রিজে মাংস সংরক্ষণ

তাজা মাংস সংরক্ষণের সবচেয়ে সহজতম উপায় হচ্ছে ডিপ ফ্রিজে মাংস সংরক্ষণ করা। ফ্রিজে মাংস সংরক্ষণ অনেকটা নির্ভর করে মাংস কাটার ধরন বা পদ্ধতি, প্যাকেজিংয়ের ধরণ এবং অবশ্যই মাংসের সতেজতা উপর। তবে ফ্রিজে মাংস রাখার আগে কয়েকটা বিষয় খেয়াল রাখা জরুরি।

ক. মাংস সংরক্ষণের সময় প্লাস্টিক ব্যাগ ব্যবহার না করে গ্লাস বা অনমনীয় প্লাস্টিকের পাত্রে মাংস রাখুন।

খ. সবসময় রেফ্রিজারেটরের নিচের অংশে মাংস রাখুন। নিচের অংশের ঠাণ্ডা তাপমাত্রা মাংসে ব্যাকটেরিয়ার কম উপস্থিতি নিশ্চিত করে।

মাংস সংরক্ষণের সময় যা করবেন না

তাজা মাংস সংরক্ষণের সময় আপনাকে বেশি সতর্ক থাকতে হবে। কেননা ছোট ছোট কিছু ভুল আপনার পুরো সংরক্ষণ প্রক্রিয়াটিকে নষ্ট করে দিতে পারে। মাংস সংরক্ষণের সময় যেসব বিষয় মাথায় রাখতে হবে –

ক. রান্না করা মাংসের সংস্পর্শে কখনও তাজা মাংস রাখবেন না। কাঁচা মাংসের ব্যাকটেরিয়া রান্না করা মাংসের জন্য ক্ষতিকর।

খ. যে পরিমাণ মাংস সংরক্ষণ করতে চান তা অবশ্যই পাত্র, ব্যাগ বা প্লাস্টিকের মোড়কে পুরোপুরি আবদ্ধ রাখুন।

গ. সংরক্ষণের সময় বিভিন্ন ধরণের মাংস যেমন- মুরগী, গরু, কিংবা খাসি, আলাদা ভাবে রাখুন।

ঘ. রান্না করার কমপক্ষে ১২ ঘন্টা আগে মাংস ফ্রিজ থেকে বের করে রাখুন এবং ধীরে ধীরে মাংস গলতে দিন।

মাংস সংরক্ষণের সময়কাল

মাংসের পুষ্টিমান ও স্বাদ ভালো রাখতে চাইলে অনেক বেশি সময় ফ্রিজে মাংস সংরক্ষণ করা উচিত নয়। তাজা মাংসের স্বাদ পেতে চাইলে তা অবশ্যই ক্রয় বা প্রাপ্তির সময় থেকে ২৪ ঘণ্টার মধ্যে খাওয়া উচিত।

তবে সংরক্ষণ করতে চাইলে ১৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়, গরুর মাংস ৮-১২ মাস এবং মুরগির মাংস ৩-৬ মাসের বেশি ফ্রিজে সংরক্ষণ করা উচিত নয়।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *