হাওরে পর্যটকদের আগমনে নিষেধাজ্ঞা – bnewsbd.com

স্বাস্থ্য-চিকিৎসা

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি ও পর্যটন সম্ভাবনাময় উপজেলা হিসেবে খ্যাত সুনামগঞ্জের তাহিরপুর। হাওর বেষ্টিত এ উপজেলায় রয়েছে দেশের দ্বিতীয় বৃহত্তম রামসার সাইট টাঙ্গুয়ার হাওর, এশিয়া মহাদেশের সর্ববৃহৎ শিমুল বাগান। রয়েছে পাহাড় ঘেঁষা শহীদ সিরাজ লেক ও বারিক্কা টিলা। 

এ রকম বেশ কয়েকটি সৌন্দর্যময় পর্যটন স্পট থাকায় প্রতিদিনই দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকদের আগমন ঘটত তাহিরপুর উপজেলায়। আর এ পর্যটকদের ওপর নির্ভর করেই জীবিকা নির্বাহ করে চলত তাহিরপুর উপজেলার প্রায় কয়েক শতাধিক নৌ পরিবহন মাঝি। কিন্তু করোনা মহামারির পরিস্থিতিতে কঠোর লকডাউনের পাশাপাশি তাহিরপুর উপজেলায় পর্যটকদের আগমনে নিষেধাজ্ঞা দিয়েছে উপজেলা প্রশাসন।

এ অবস্থায় পর্যটকদের আগমন না থাকায় জীবিকা নির্বাহের একমাত্র মাধ্যম বন্ধ হয়ে যায় কয়েক শতাধিক নৌ পরিবহন মাঝিদের। ফলে গত ৩ মাস ধরে মানবেতর জীবনযাপন করে চলছেন এসব নৌ মাঝিরা। 

গত এক বছর পূর্বে বিভিন্ন এনজিও সংস্থা থেকে ঋণ নিয়ে প্রায় ২০ লক্ষাধিক টাকা ব্যয়ে পর্যটকবাহী একটি স্টিল বডির নৌকা নিয়েছেন মাইজুদ্দিন ও আব্দুল মজিদ। ভাড়ায় চালিত নিউ পানসী নৌ পরিবহন নামে পর্যটকবাহী এ নৌকার পরিচালক হিসেবে রয়েছেন মো. ফকির আলম ও রতন মিয়া। 

নিউ পানসী পরিবহনের পরিচালক ফকির আলম ও রতন মিয়া বলেন, এ বছর পর্যটকদের আগমন নেই। সেই সঙ্গে করোনা ভাইরাস ও প্রশাসনের নিষেধাজ্ঞার কারণে নৌকা নিয়ে কোথাও ভাড়ায় যেতে পারছি না। আয় না থাকায় খেয়ে না খেয়ে কোনো রকম ভাবে আমাদের দিন যাচ্ছে। 

কথা হয় নিউ পানসী নৌ পরিবহনের মালিক মাইজুদ্দিন এর সঙ্গে। তিনি বলেন, `এনজিও থেকে ঋণ নিয়ে এক বছর পূর্বে স্টিলের নৌকাটি ভাড়ায় চালানোর জন্য নেওয়া হয়েছিল। কিন্তু এ বছর পর্যটক না আসায় ইনকাম বন্ধ হয়ে গেছে। নিজের পরিবার চালানোই যেখানে কষ্ট সেখানে আবার এনজিওর কিস্তির জন্য চাপ। আমরা বর্তমানে খুব কষ্ট করে দিন পার করছি।’

প্রজাতির পরিবহনের পরিচালক  সেজুল মিয়া বলেন, পর্যটক না আসায় আমার মতো কয়েক শতাধিক নৌকার মাঝি বেকার হয়ে আছে। আমাদের সহায়তা করার জন্য সরকারের নিকট দাবি জানাচ্ছি। 

করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবিলায় পর্যটকদের আগমনে নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করেন তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রায়হান কবির। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর উপহার ইতিমধ্যে নৌ পরিবহন মাঝিদের মধ্যে বিতরণ করা হয়েছে। পর্যায়ক্রমে তাঁদের আরও সহায়তা করার জন্য চেষ্টা করব।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *