আজকের মধ্যে কোরবানি শেষের অনুরোধ – bnewsbd.com

জাতীয়

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

আজকের মধ্যে কোরবানি শেষ করতে অনুরোধ করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। আর রাত ১২টার মধ্যে কোরবানির সব বর্জ্য অপসারণ করা হবে বলেও জানান তিনি।

আজ বৃহস্পতিবার নগর ভবনে বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, আজ ঈদের দ্বিতীয় দিন ৩০ শতাংশ পশু জবাই করা হচ্ছে। অনেকেই বলে থাকেন তিন দিন পর্যন্ত পশু কোরবানি করা যায়। তাই আগামীকালও অনেকে জবাইয়ের চিন্তায় রয়েছেন। যারা এমনটি চিন্তা করছেন, যারা এখনো কোরবানি দেননি, আমি তাঁদের কাছে নিবেদন করব, তাঁরা যেন আজকের মধ্যে তাঁদের কোরবানি সম্পূর্ণ করেন।

ডিএসসিসির কর্মকর্তা ও কর্মচারীরা গত তিন দিন ধরে পশুর বর্জ্য অপসারণসহ বিভিন্ন ময়লা-আবর্জনা পরিষ্কারে অক্লান্ত পরিশ্রম করে চলেছেন। তাঁদেরও পরিবার-পরিজন ও ঈদ রয়েছে। তাঁদেরও একদিন ছুটি প্রয়োজন। এ কারণে ঈদের তৃতীয় দিনও পশু জবাই না করে আজকের মধ্যেই কোরবানির পশু জবাই শেষ করুন।

তিনি বলেন, আমরা একটি বিষয় লক্ষ্য করছি, অনেক মৌসুমি চামড়া ব্যবসায়ী চামড়া সংগ্রহ করেছেন, এই চামড়াগুলো তাঁরা বিক্রি করতে না পেরে নর্দমার মুখে ফেলে রেখেছেন। এটা অত্যন্ত গর্হিত কাজ। আমি বারবার নিবেদন করেছি আমাদের নালাগুলো যেন কোনোভাবেই বন্ধ না করা হয়। আমরা এখনো বর্ষাকালে রয়েছি। এই বর্জ্য কোনোভাবে নালাগুলোকে যেন বন্ধ না করে ফেলে সেদিকে লক্ষ্য রাখার জন্য আমি ঢাকাবাসীর কাছে অনুরোধ করছি।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র বলেন, আমরা কোরবানির জন্য পর্যাপ্ত ব্যাগ দিয়েছি। তারপরেও আমাদের পরিচ্ছন্নতাকর্মীদের রাস্তার ওপর থেকে বর্জ্য সংগ্রহ করতে নানা প্রতিকূলতার মধ্য দিয়ে যেতে হয়। আমি আবারও নিবেদন করব, আপনারা নির্দিষ্ট ব্যাগের মধ্যে বর্জ্য রাখবেন। এরপর আমাদের পরিচ্ছন্নতাকর্মীর কাছে অথবা নির্দিষ্ট স্থানে ফেলবেন। আমরা আশাবাদী আজকের মধ্যেই আমরা হাটের এবং কোরবানির সকল বর্জ্য অপসারণ করতে সক্ষম হবো।

শতভাগ বর্জ্য অপসারণ করা ওয়ার্ডগুলোতে এখনো বর্জ্য দেখা যাচ্ছে। এ বিষয়ে জানতে চাইলে দক্ষিণ সিটি মেয়র বলেন, আমাদের ২৪ ঘণ্টা এখনো কিন্তু শেষ হয়নি। কোরবানির বর্জ্য অপসারণের বিশাল কর্মযজ্ঞ এখনো চলমান রয়েছে। কিছু ওয়ার্ডে গতকাল রাত বারোটার মধ্যে আমরা বর্জ্য অপসারণ সম্পন্ন করেছি। কিছু ওয়ার্ড দুপুর বারোটার মধ্যে শতভাগ সম্পূর্ণ হয়ে যাবে। কোরবানির হাট সংশ্লিষ্ট কিছু ওয়ার্ডে হাটের এবং লোকালয়ের বর্জ্য রয়েছে। আমরা আশাবাদী রাত বারোটার মধ্যে সম্পূর্ণ হয়ে যাবে।

কোরবানির হাটের ইজারাদার নিয়ে মেয়র বলেন, কোরবানির হাটের ইজারাদারদের কাছ থেকে আমরা নির্ধারিত সহযোগিতা পাচ্ছি না, কিছু ক্ষেত্রে অসহযোগিতা পাচ্ছি। এ বিষয়ে ভবিষ্যতে আমরা আরও কঠোর হবো। যেসব ইজারাদার শর্ত ভঙ্গ করেছেন তাঁদের জামানত বাজেয়াপ্ত করবো।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *